রাজ্যে ওমিক্রন আতঙ্ক! নতুন সংক্রমিত ৫, বিদেশ থেকে এলেই ১৪ দিনের কোয়ারেন্টাইন

Home দেশের মাটি রাজ্যে ওমিক্রন আতঙ্ক! নতুন সংক্রমিত ৫, বিদেশ থেকে এলেই ১৪ দিনের কোয়ারেন্টাইন
রাজ্যে ওমিক্রন আতঙ্ক! নতুন সংক্রমিত ৫, বিদেশ থেকে এলেই ১৪ দিনের কোয়ারেন্টাইন

বঙ্গভূমি লাইভ ডেস্ক:  রাজ্যে বাড়ছে ওমিক্রন আক্রান্তের সংখ্যা। একদিনে একসঙ্গে ৫ জন ওমিক্রন আক্রান্ত হয়েছেন। তাঁদের মধ্যে একজন বিদেশ ফেরত হলেও চারজনের বিদেশযাত্রার কোনও ইতিহাস নেই। অর্থাৎ স্বাস্থ্য দপ্তরের খবর অনুযায়ী, বিদেশে না গিয়েও সংক্রমিত হয়েছেন এই চারজন! এই পাঁচজনকে নিয়ে, রাজ্যে ওমিক্রন সংক্রমিতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১২।

ওমিক্রন আক্রান্তদের মধ্যে ২ জন কলকাতার, ১ জন দমদমের এবং বাকি  ১ জন হাওড়ার বাসিন্দা।পঞ্চম জন ইংল্যান্ড থেকে ফিরেছেন। প্রথম চারজনের কেউই বিদেশ ভ্রমণ করেননি। তাহলে এঁরা কীভাবে সংক্রমিত হলেন, তাই নিয়ে বাড়ছে উদ্বেগ।কন্ট্যাক্ট ট্রেসিংয়ের মাধ্যমে ১০৭ জনের নমুনা জিনোম সিক্যুয়েন্সিংয়ের জন্য পাঠানো হয়েছিল। সেই রিপোর্ট আসতেই আশঙ্কা বেড়েছে।পাঁচজনের নমুনায় ওমিক্রন ধরা পড়েছে। আরও ৭০০ জনের নমুনা পাঠানো হয়েছে।

বিদেশ যাত্রার ইতিহাস না থাকা সত্ত্বেও চারজন ওমিক্রন আক্রান্ত হওয়ায় চিন্তা আরও বেড়েছে। প্রশ্ন উঠছে, তাহলে কি রাজ্যে ওমিক্রনের সামাজিক সংক্রমণ ছড়াচ্ছে? যদিও সে কথা মানতে নারাজ স্বাস্থ্যদপ্তরের কর্তারা। তাঁদের দাবি, সামাজিক সংক্রমণ ছড়ায়নি। তাহলে কীভাবে ছড়াল ওমিক্রন, তার উত্তর অবশ্য মেলেনি। কারণ, গত ১০ দিনে আক্রান্তরা কার-কার সঙ্গে মিশেছেন তার পুঙ্খানুপুঙ্খ তথ্য পাওয়া সম্ভব নয় বলে খবর। ফলে আশঙ্কা আরও বেড়েছে।

এই অবস্থায় কেন্দ্রের তরফে রাজ্যগুলির সঙ্গে বৈঠক করে বাড়তি সতর্কবার্তা দেওয়া হয়েছে মঙ্গলবারই। আর রাতেই বিদেশফেরত যাত্রীদের জন্য নতুন করে কোভিড বিধি জারি করেছে রাজ্য স্বাস্থ্যদপ্তর। বিদেশ থেকে কলকাতা বিমানবন্দরে নামলে এবার থেকে নতুন একগুচ্ছ নিয়ম মেনে চলতে হবে যাত্রীদের, বলে বিজ্ঞপ্তি জারি করেছেন স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম।

এতদিন বিমানবন্দরে নামলে কোভিড পরীক্ষার জন্য শুধুমাত্র আরটি-পিসিআর টেস্ট করোনো হচ্ছিল । তাতে নেগেটিভ হলে স্বাভাবিক জীবনযাপন করা যেত। কিন্তু এবার থেকে নেগেটিভ হলেও কোয়ারেন্টাইনে থাকতে হবে।বিদেশ থেকে ফেরার ৮ দিন পর আবার কোভিড পরীক্ষা করতে হবে। ফলাফল পজিটিভ হলে কোনও হাসপাতালে ভরতি হয়ে নমুনা জিনোম সিক্যুয়েন্সিংয়ের জন্য পাঠাতে হবে। নেগেটিভ হলে মোট ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবেযাত্রীদের।

এরই মধ্যে আজ গঙ্গাসাগরে প্রশাসনিক বৈঠকে রাজ্যের করোনা পরিস্থিতি ও ওমিক্রন সংক্রমণ নিয়ে উদ্বেগপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানিয়েছেন, ৩ জানুয়ারি থেকে কোভিড বিধি পর্যালোচনা হবে।সংক্রমণ বাড়লে ফের স্কুল-কলেজ বন্ধ রাখতে হতে পারে। চালু হতে পারে ৫০% ওয়ার্ক ফ্রম হোম। প্রয়োজনে ৩ জানুয়ারি থেকে কলকাতায় ওয়ার্ড ভিত্তিক কনটেনমেন্ট জোনও চিহ্নিত করারও আভাস দেন মুখ্যমন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published.