গ্রুপ-ডি ও হাবিলদার পদে কর্মী নিয়োগ (Recruitment), শুরু হয়ে গিয়েছে আবেদন প্রক্রিয়া

গ্রুপ-ডি ও হাবিলদার পদে কর্মী নিয়োগ (Recruitment), শুরু হয়ে গিয়েছে আবেদন প্রক্রিয়া

বঙ্গভূমি লাইভ ডেস্ক: বর্তমান বাজারে চাকরির আকাল, এই বিষয়টি এখন সকলেরই জানা। করোনা অতিমারির পর চাকরির বাজারে খরা আরও বেড়েছে। ফলে বিস্তর সমস্যার মুখোমুখি চাকরিপ্রার্থীরা। করোনা পরবর্তী সময়ে অনেকেই তাঁদের চাকরি হারিয়েছেন। আবার অনেকেই অন্য পেশা বেছে নিতে বাধ্য হয়েছেন। স্বাভাবিকভাবেই চাকরির বাজার অনেকটাই নিম্নমুখী। এই অবস্থায় নিশ্চিত ভবিষ্যতের কথা চিন্তা করে অনেকেই সরকারি চাকরির জন্য প্রস্তুতি নেওয়া শুরু করেছেন। কিন্তু চাকরির পরীক্ষার স্বচ্ছতা নিয়ে অনেক পরীক্ষার্থীই অসন্তোষ প্রকাশ করেন। পরীক্ষার্থীদের অনেকেই মনে করেন সরকারি চাকরি মেধার ভিত্তিতে মেলে না, বরং সেখানে সুপারিশ ও রাজনৈতিক প্রভাব অনেকটাই গুরুত্বপূর্ণ। পাশাপাশি অনেক চাকরিপ্রার্থী অভিযোগ করেন সঠিক সময়ে নিয়োগ প্রক্রিয়া (Recruitment) সম্পন্ন হয় না। এই সংক্রান্ত নানাবিধ অভিযোগ রয়েছে।

চাকরির এই মন্দার বাজারে চাকরিপ্রার্থীদের জন্য বড় সুযোগ নিয়ে এল পশ্চিমবঙ্গ মিউনিসিপ্যাল সার্ভিস কমিশন (Municipal Service Commission)। ইতিমধ্যেই কমিশনের তরফে নিয়োগের (Recruitment) বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। গ্রুপ-ডি পদে মোট ১০৪ জন ব্যক্তিকে নিয়োগ (Recruitment) করা হবে। আগামী ২৪ এপ্রিল, ২০২২ পর্যন্ত অনলাইনে এই আবেদন করা যাবে।

শূন্যপদের নাম ও বয়স :
মজদুর পদে মোট ১০৪ জনকে নিয়োগ (Recruitment) করবে মিউনিসিপ্যাল সার্ভিস কমিশন। কমিশনের প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী এই পদে আবেদনের জন্য চাকরিপ্রার্থীর বয়স ১/১/২০২২ এর হিসেবে ৪০ বছরের মধ্যে হতে হবে। সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সে ছাড় পাবেন।

শিক্ষাগত যোগ্যতা :
এই পদে আবেদনের জন্য আবেদনকারীকে বাংলা এবং ইংরেজি লিখতে ও পড়তে জানতে হবে। ন্যুনতম শিক্ষাগত যোগ্যতা মাধ্যমিক। তবে উচ্চমাধ্যমিক পাশ করে থাকলেও আবেদন করা যাবে।

আবেদন পদ্ধতি ও নিয়োগ প্রক্রিয়া :
এই পদের জন্য অনলাইনে আবেদন করা যাবে। মিউনিসিপ্যাল সার্ভিস কমিশনের অফিসিয়াল ওয়েবসাইট www.mscwb.org থেকে ইচ্ছুক প্রার্থীরা আবেদন করতে পারবেন। আগ্রহী প্রার্থীদের অবশ্যই বৈধ ই-মেল আইডি ও ফোন নম্বর থাকতে হবে। আবেদন করার সময় শিক্ষাগত যোগ্যতা সহ প্রয়োজনীয় যাবতীয় নথি আপলোড করতে হবে। বাংলা এবং ইংরেজি ভাষা বলা ও লেখার ক্ষমতা এবং ফিল্ড টেস্টের মাধ্যমে প্রার্থী নির্বাচন করা হবে।

আবেদন ফি :
সাধারণ (General) ও ওবিসি (OBC) প্রার্থীদের ২০০ টাকা আবেদন ফি দিতে হবে। এছাড়া এসসি (SC), এসটি (ST) ও শারীরিকভাবে প্রতিবন্ধী (PH) প্রার্থীদের এই পদে আবেদনের জন্য ৫০ টাকা আবেদন ফি দিতে হবে বলে জানিয়েছে মিউনিসিপ্যাল সার্ভিস কমিশন।

এর পাশাপাশি স্টাফ সিলেকশন কমিশনের (SSC) মোট ৩,৬০৩টি শূন্যপদে হাবিলদার নিয়োগ (Recruitment) করা হবে। সম্প্রতি স্টাফ সিলেকশন কমিশনের তরফে এক বিজ্ঞপ্তি জারি করে রাজস্ব বিভাগ ও অর্থ মন্ত্রণালয়ের অধীনে হাবিলদার (সিবিআইসি এবং সিবিএন) পদে নিয়োগের জন্য (Recruitment) আবেদনপত্র গ্রহণের কাজ শুরু হয়েছে। আগ্রহী ও যোগ্য প্রার্থীরা শীঘ্রই আবেদন করতে পারেন। এই বিষয়ে আরও বিশদে জানতে স্টাফ সিলেকশন কমিশনের অফিসিয়াল ওয়েবসাইট ssc.nic.in-এ গিয়ে খোঁজ নিতে পারেন।

আবেদনের বিস্তারিত বিবরণ :
স্টাফ সিলেকশন কমিশনের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, আবেদন প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়েছে। ইচ্ছুক প্রার্থীদের আগামী ৩০ এপ্রিল, ২০২২ তারিখের মধ্যে আবেদনপত্র জমা দিতে হবে। শুধুমাত্র অনলাইনে আবেদন করা যাবে। সেক্ষেত্রে প্রার্থীরা প্রতিষ্ঠানের অফিসিয়াল ওয়েবসাইটে আবেদনপত্র পেয়ে যাবেন। আবেদন সংক্রান্ত সময়সীমায় কোনও বদল আনা হলে তা বিজ্ঞপ্তির মাধ্যমেই প্রার্থীদের জানিয়ে দেওয়া হবে।

শিক্ষাগত যোগ্যতা :
এই পদে আবেদনের জন্য প্রার্থীকে অবশ্যই ভারতে স্বীকৃত কোনও বোর্ড থেকে দশম শ্রেণীর (হাই স্কুল) পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

পরীক্ষার তারিখ :
কম্পিউটার ভিত্তিক টায়ার-১ পরীক্ষার দিনক্ষণ ধার্য হয়েছে জুলাই ২০২২। ডেসক্রিপটিভ পেপার অর্থাৎ টায়ার-২ পরীক্ষার তারিখ পরে জানানো হবে।

বয়সসীমা :
হাবিলদার (সিবিআইসি এবং সিবিএন) পদের জন্য চাকরিপ্রার্থীর বয়স ১/১/২০২২ এর হিসেবে ১৮ থেকে ২৭ বছরের মধ্যে হতে হবে।

আবেদন ফি :
নেট-ব্যাঙ্কিং, ক্রেডিট কার্ড ও ডেবিট কার্ড অথবা নগদে এসবিআই ব্যাঙ্কের চালানের মাধ্যমে পরীক্ষার ফি প্রদান করা যাবে। জেনারেল ক্যাটাগরি, ওবিসি ও ইকনমিক্যালি উইকারস সেকশনের (EWS) জন্য ১০০ টাকা আবেদন ফি দিতে হবে। এছাড়া এসসি, এসটি, মহিলাপ্রার্থী ও প্রাক্তন সেনা কর্মীদের কোনও ফি লাগবে না।

আবেদন পদ্ধতি :
১. ইচ্ছুক আবেদনকারীদের এসএসসি-র অফিসিয়াল ওয়েবসাইট ssc.nic.in-এ যেতে হবে।
২. প্রথমবার হোমপেজে গিয়ে প্রার্থীকে পোর্টালে নিজের নাম রেজিস্টার করতে হবে এবং লগ ইন করতে হবে।
৩. রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার পরে একটি নতুন পেজ খুলবে, সেখানে যথাযথভাবে আবেদন করে আবেদনপত্র জমা দিতে হবে।

Leave a Reply

Your email address will not be published.