ইউনেস্কোর স্বীকৃতির উদযাপন! আসছে বছর ১০ দিন আগে শুরু দুর্গোৎসব, ঘোষণা মুখ্যমন্ত্রীর

Home কলকাতা ইউনেস্কোর স্বীকৃতির উদযাপন! আসছে বছর ১০ দিন আগে শুরু দুর্গোৎসব, ঘোষণা মুখ্যমন্ত্রীর
ইউনেস্কোর স্বীকৃতির উদযাপন! আসছে বছর ১০ দিন আগে শুরু দুর্গোৎসব, ঘোষণা মুখ্যমন্ত্রীর

বঙ্গভূমি লাইভ ডেস্ক: বাঙা্লির শ্রেষ্ঠ উৎসব পেয়েছে আন্তর্জাতিক স্বীকৃতি। কলকাতার দুর্গাপুজোকে ইউনেস্কোর তরফে দেওয়া হয়েছে হেরিটেজ তকমা। ইউনেস্কোর তরফে টুইটারে লেখা হয়, ‘মানবসভ্যতার অতুলনীয় সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় এবার কলকাতার দুর্গাপুজো।’ সেই উপলক্ষ্যে আগামী বছর অর্থাৎ ২০২২ সালে দুর্গাপুজোর ১০ দিন আগে থেকে শুরু হবে শারদোৎসব উদযাপন। মহারাষ্ট্র নিবাসে দলীয় বৈঠক থেকে ঘোষণা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের।

কলকাতা পুরসভার বোর্ড গঠনের প্রাক্কালে, জয়ী প্রার্থীদের নিয়ে মহারাষ্ট্র নিবাসে বৈঠক করেন দলনেত্রী। সেখানেই উঠে আসে কলকাতার দুর্গাপুজোকে ইউনেস্কোর স্বীকৃতি প্রসঙ্গ। সেই সময়ই মমতা বন্দ্যোপাধ্যায় জানান, আগামী বছর দুর্গোৎসব শুরু হবে ১০ দিন আগে।তাঁর কথায়, ‘কর্মীদের সকলকে আমন্ত্রণ জানাতে পারিনি, ছোট জায়গা। কর্মীরাই দলের সবচেয়ে বড় সম্পদ। মানুষ কিন্তু সব দেখেন। আরও ভালো করে কাজ হোক। কলকাতাকে সেরার সেরা তৈরি করতে হবে। দুর্গাপুজোতে দেখেছেন, জেদ থাকলে ঠিক হয়। আগামী দুর্গাপুজো আরও ১০ দিন আগে থেকে শুরু করব।’

দুর্গাপুজো নিয়ে হালে রাজনৈতিক টানাপোড়েনেরও সাক্ষী থেকেছে এই বাংলা।এমনকী হেরিটেজ তকমা পাওয়া নিয়েও চলেছে কথার পৃষ্ঠে কথা। কিন্তু শেষপর্যন্ত বাজিমাত করে মমতা বন্দ্যোপাধ্যায়ের সংযোজন, ‘হেরিটেজের জন্য আমরা সেলিব্রেশন করব। আগামী বছর দুর্গাপুজোর ১০ দিন আগে থেকে শুরু হবে সেলিব্রেশন।’ যদিও ঠিক কীভাবে উদযাপন করা হবে, তা এখনও জানাননি তিনি।

বাঙালির সেরা উৎসব দুর্গাপুজো ইউনেস্কোর স্বীকৃতি পাওয়ায় বুধবার উৎসবের আমেজ তৈরি হয়েছিল শহর কলকাতায়। আনন্দ ভাগ করে নিতেই রাজপথে পা রেখেছিলেন শয়ে শয়ে পুজোপ্রেমী। কারও হাতে ছিল ইউনেস্কোকে ধন্যবাদ জানিয়ে তৈরি প্ল্যাকার্ড। কারও বা হাতে ছিল, মা দূর্গার চালচিত্রের রেপ্লিকা। মিছিলের শহর কলকাতা আগে কখনও এমন মিছিল দেখেনি। বাঙালির এই পুজো-উদযাপনের সমাপ্তি চিহ্নিত হয় জাতীয় সংগীতের মাধ্যমে। এবার হেরিটেজ তকমা প্রাপ্তির আনন্দ উদযাপনের জন্য বাড়ানো হচ্ছে দুর্গোৎসবের সময়। প্রসঙ্গত, বর্তমানে মহালয়া থেকেই কার্যত পুজো শুরু হয়ে যায় কলকাতায়।

Leave a Reply

Your email address will not be published.