করোনা সংক্রমণ নিয়ে উদ্বেগজনক ১০ রাজ্যের মধ্যে বাংলা, রাজ্যে আসছে কেন্দ্রীয় দল

Home Uncategorized করোনা সংক্রমণ নিয়ে উদ্বেগজনক ১০ রাজ্যের মধ্যে বাংলা, রাজ্যে আসছে কেন্দ্রীয় দল
করোনা সংক্রমণ নিয়ে উদ্বেগজনক ১০ রাজ্যের মধ্যে বাংলা, রাজ্যে আসছে কেন্দ্রীয় দল

বঙ্গভূমি লাইভ ডেস্ক: দুনিয়াজুড়ে শুরু হয়ে গিয়েছে কোভিডের চতুর্থ তরঙ্গ। এই পরিস্থিতিতে আগে থেকেই সতর্কতামূলক ব‌্যবস্থা নিতে চাইছে কেন্দ্র। বুধবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নির্দেশ দিয়েছিলেন যেসব রাজ্যে সংক্রমণের হার বেশি, অথচ টিকাকরণের গতি মন্থর ও পর্যাপ্ত স্বাস্থ্য পরিকাঠামো নেই, সেখানে কেন্দ্রীয় বিশেষজ্ঞদের দল পাঠাতে। সেই মতো প্রাথমিকভাবে ১০টি রাজ্যকে চিহ্নিত করা হয়েছে। যার মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গও। আগামী কয়েকদিনের মধ্যেই এই রাজ্যগুলিতে পাঠানো হবে দল। সেই লক্ষ্যে দ্রুতগতিতে চলছে বিশেষজ্ঞদের নিয়ে টিম তৈরির কাজ।

নতুন করোনা সংক্রমণ হোক বা সক্রিয় রোগী, এই দু’ক্ষেত্রেই সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত কেরল ও মহারাষ্ট্র। এই দুই রাজ্যকে নিয়েই সবথেকে বেশি চিন্তিত কেন্দ্র। তৃতীয় যে রাজ্য সবথেকে বেশি সংবেদনশীল, তা হল মিজোরাম। প্রতি দশ লাখে সবথেকে বেশি ২,০৯৬ জন আক্রান্ত হচ্ছেন উত্তর-পূর্বাঞ্চলের এই রাজ্যে। একইসঙ্গে গত দু’সপ্তাহে মিজোরামের সংক্রমণের হার (৮.২%) সবথেকে বেশি। যা জাতীয় হারের (০.৬%) থেকে অনেকটা বেশি। এছাড়া এই রাজ্যে মোট কোভিড টেস্টের মাত্র ৫.৭ শতাংশ আরটি-পিসিআর পদ্ধতিতে হয়েছে।

বাংলার ক্ষেত্রে চিন্তার বিষয় হল অ্যাকটিভ কেসের সংখ্যা। বর্তমানে রাজ্যে চিকিৎসাধীন ৭,৪৩৩ জন। কেরল ও মহারাষ্ট্রের পর যা সবথেকে বেশি। আবার গত দু’সপ্তাহে রাজ্যে নতুন করে আক্রান্ত হয়েছেন ৭,৬১০ জন। তবে স্বস্তির বিষয় হল প্রতি দশ লাখে বাংলায় আক্রান্ত হয়েছেন মাত্র ৭৮ জন। যা জাতীয় হারের (৭২) থেকে সামান্য বেশি। চিন্তায় থাকা ১০ রাজ্যের প্রথম ৬ রাজ্যের তালিকার বাকি দু’টি রাজ্য হল তামিলনাড়ু ও কর্নাটক।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের এক অন্যতম শীর্ষ আধিকারিক জানিয়েছেন, বিশেষজ্ঞ দল প্রায় তৈরি। কয়েকদিনের মধ্যেই তারা রাজ্যগুলির সফরে রওনা দেবে।

ওমিক্রন সংক্রমণ ঠেকাতে দেশজুড়ে ঘুরেফিরে আসছিল দু’টি প্রশ্ন। এক, কবে মিলবে বুস্টার ডোজ? দুই, শিশুদের টিকাকরণই বা শুরু কবে থেকে? শনিবার প্রধানমন্ত্রী এই দুই প্রশ্নের উত্তর দিযেছেন।

অন্যদিকে সামনে আনা হয়েছে দেশের ওমিক্রন  আক্রান্তদের উপর একটি সমীক্ষা রিপোর্ট। দেশে এখনও পর্যন্ত ওমিক্রন পজিটিভ হওয়া ৪৫১ জনের মধ্যে ১৮৩ জনের উপর সমীক্ষা করে দেখা গিয়েছে এঁদের মধ্যে ৮৭ জনেরই করোনা টিকা নেওয়া আছে। এঁদের মধ্যে ২ জনের একটি ডোজ ও ৮২ জনের সম্পূর্ণ টিকাকরণ করা রয়েছে। যাঁদের মধ্যে আবার বিদেশ থেকে আসা এমন তিনজনের হদিশও মিলেছে যাঁদের তিনটি করে ডোজ নেওয়া আছে। ১৬ জন এমন ব্যক্তি আছেন, যাঁরা যে দেশ থেকে এসেছেন, সে দেশের টিকানীতি অনুযায়ী তাঁরা অনুপযুক্ত। ৭৩ জনের টিকাকরণ তথ্য মেলেনি।

Leave a Reply

Your email address will not be published.