বিক্ষিপ্ত অশান্তির মধ্যে চলছে কলকাতা পুরভোট, প্রথম ৪ ঘণ্টায় ভোট পড়ল ১৮.৫১ শতাংশ

Home কলকাতা বিক্ষিপ্ত অশান্তির মধ্যে চলছে কলকাতা পুরভোট, প্রথম ৪ ঘণ্টায় ভোট পড়ল ১৮.৫১ শতাংশ
বিক্ষিপ্ত অশান্তির মধ্যে চলছে কলকাতা পুরভোট, প্রথম ৪ ঘণ্টায় ভোট পড়ল ১৮.৫১ শতাংশ

বঙ্গভূমি লাইভ ডেস্ক: প্রতিটি বুথে সিসিটিভ এবং সশস্ত্র বাহিনী দিয়ে সকাল সাতটা থেকে শুরু হয়েছে কলকাতা পুরসভা নির্বাচনের ভোটগ্রহণ পর্ব। প্রথম ৪ ঘণ্টায় ভোট পড়ল ১৮.৫১ শতাংশ বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বিভিন্ন এলাকা থেকে বিক্ষিপ্ত অশান্তির খবর আসছে।

১৬টি বরোর ১৪৪টি ওয়ার্ডে ভোটগ্রহণ চলবে বিকেল ৫টা পর্যন্ত। কলকাতাজুড়ে আটোসাঁটো নিরাপত্তার ব্যবস্থা রয়েছে। ভোটের নিরাপত্তা নিয়ে প্রতি ঘণ্টায় রিপোর্ট দেওয়ার জন্য রাজ্যপুলিসের ডিজি ও কলকাতার পুলিস কমিশনারকে নির্দেশ দিয়েছে কমিশন। রাজ্য নির্বাচন কমিশন সূত্রে খবর, মোট ৪ হাজার ৯৫৯টি বুথের মধ্যে ১ হাজার ১৩৯টি বুথ উত্তেজনাপ্রবণ। স্পর্শকাতর বুথের সংখ্যা ৭৮৬। এর মধ্যে চিনাপাড়া, পার্কস্ট্রিট, ধাপা ও লাগোয়া এলাকা নিয়ে গঠিত ৭ নম্বর বরোয়, সবচেয়ে বেশি, ২৫০টি  উত্তেজনাপ্রবণ বুথ রয়েছে। অন্যদিকে সবচেয়ে কম উত্তেজনাপ্রবণ বুথ রয়েছে বেহালা, তারাতলা-সহ আশেপাশের এলাকা নিয়ে গঠিত ১৩ নম্বর বরোয়। সেখানে উত্তেজনাপ্রবণ বুথের সংখ্যা ২২।

যদিও কড়া নিরাপত্তা সুনিশ্চিত করতে মোতায়েন রয়েছেন ২৩ হাজার ৫০০ জওয়ান। ভোট পর্ব অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ রাখতে নিরাপত্তা ব্যবস্থার দায়িত্বে রয়েছে কলকাতা পুলিস, রাজ্য পুলিস ও রাজ্যের সশস্ত্র বাহিনী। শহরে মোট স্পর্শকাতর বুথের সংখ্যা ১,১৩৯টি। প্রতিটি ভোটকেন্দ্রের ২০০ মিটার পর্যন্ত এলাকায় জারি রয়েছে ১৪৪ ধারা। উল্লেখ্য এ বার কলকাতা পুরভোটে মোট প্রার্থীর সংখ্যা ৯৫০ জন। এ বারই কলকাতা পুরভোটে বোতাম টিপে ১৪৪ জন কাউন্সিলরকে বেছে নেবেন ৪০ লক্ষ ৪৮ হাজার ৩৫৭ জন ভোটদাতা।
২০১৫ সালের কলকাতা পুরভোটে তৃণমূল একাই জিতেছিল ১১৪টি আসন। একুশের বিধানসভা নির্বাচনে বিপুল জয়ের প্রেক্ষাপটে দাঁড়িয়ে, কলকাতা পুরভোটে গতবারের আসনসংখ্যা অনায়াসে ছাপিয়ে যাবে বলে আত্মবিশ্বাসী রাজ্যের শাসকদল তথা তৃণমূল কংগ্রেস। অন্য দিকে বিধানসভা ভোট এবং পরবর্তী উপনির্বাচনগুলিতে বিপর্যয়ের পর পুরভোটে শক্তিপরীক্ষায় ভালো ফল করতে মরিয়া বিজেপি। ২০১৫ সালে বিজেপি পেয়েছিল মাত্র ৭টি আসন। একই ভাবে মহানগরের প্রধান বিরোধী দলের তকমা ফেরাতে বদ্ধপরিকর বাম-কংগ্রেসও। যদিও এ বার জোটে নয়,একক ভাবে লড়ছে দুই শিবির। গত কলকাতা পুরভোটে বামেরা পেয়েছিল ১৫টি আসন। কংগ্রেস পেয়েছিল ৫টি আসন। শেষ কলকাতা পুরভোটে অন্যান্যরা পায় ৩টি আসন। সব মিলিয়ে এ বারের পুরভোটে রাজনৈতিক লড়াই অন্য মাত্রা পেতে চলেছে বলে মনে করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published.