কলকাতার নতুন পুলিস কমিশনার বিনীত গোয়েল, অবসরের পর নতুন দায়িত্বে বিদায়ী সৌমেন

Home কলকাতা কলকাতার নতুন পুলিস কমিশনার বিনীত গোয়েল, অবসরের পর নতুন দায়িত্বে বিদায়ী সৌমেন
কলকাতার নতুন পুলিস কমিশনার বিনীত গোয়েল, অবসরের পর নতুন দায়িত্বে বিদায়ী সৌমেন

বঙ্গভূমি লাইভ ডেস্ক: বছর শেষে রাজ্য পুলিসে বড়সড় রদবদল করল সরকার। নবান্নর ঘোষণা অনুযায়ী, বছরের শেষ দিন কলকাতার নতুন পুলিস কমিশনার হিসেবে দায়িত্ব হাতে নিতে চলেছেন বিনীত গোয়েল। এই মুহূর্তে রাজ্য পুলিসের স্পেশ্যাল টাস্ক ফোর্স এবং দুর্নীতি দমন শাখার দায়িত্বে রয়েছেন বিনীত। ৩১ ডিসেম্বর কলকাতা পুলিসের কমিশনার পদ থেকে অবসর নেমেন সৌমেন। তার পরই দায়িত্ব গ্রহণ করবেন বিনীত। তবে অবসর নিলেও, এখনই সৌমেনকে ছাড়ছেন না মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অবসরের পর তাঁকে অফিসার অন স্পেশ্যাল ডিউটি নিয়োগ করা হচ্ছে। বিনীতের পাশাপাশি দায়িত্ব বাড়ানো হল জ্ঞানবন্ত সিংয়েরও। সিআইডির এসটিএফের অতিরিক্ত দায়িত্ব দেওয়া হল জ্ঞানবন্তকে।

চলতি বছর ফেব্রুয়ারিতে অর্থাৎ বিধানসভা নির্বাচনের ঠিক আগে অনুজ শর্মার পরিবর্তে কলকাতার পুলিস কমিশনার হন সৌমেন মিত্র। ২০২১ সালের শেষ দিন অর্থাৎ ৩১ ডিসেম্বর কলকাতার নগরপাল পদ থেকে অবসর নিচ্ছেন তিনি। প্রথম থেকেই সৌমেন মিত্রর উত্তরসূরি হওয়ার দৌড়ে এগিয়ে ছিলেন বিনীত গোয়েলই। বৃহস্পতিবার সরকারিভাবেই তাঁর নাম ঘোষণা করা হল। নবান্ন সূত্রের খবর, কমিশনারের দায়িত্ব থেকে অবসর নেওয়া সৌমেন মিত্র ডিজি (ট্রেনিং) ওএসডির দায়িত্ব পেলেন। কলকাতার কমিশনার হিসেবে দায়িত্ব সহকারে কর্তব্য পালনের জন্যই তাঁকে অফিসার অন স্পেশ্যাল ডিউটি হিসেবে রেখে দেওয়া হচ্ছে বলে নবান্ন সূত্রে খবর।

১৯৯৪ সালের আইপিএস ব্যাচের ক্যাডার ছিলেন বিনীত গোয়েল। বর্তমানে তিনি রাজ্য পুলিসের স্পেশ্যাল টাস্ক ফোর্স বা এসটিএফের  অ্যাডিশনাল ডিরেক্টর জেনারেলের পদ সামলাচ্ছিলেন। চলতি বছরের জুন মাসে নিউটাউনের সাপুরজির আবাসনে পঞ্জাবের দুই গ্যাংস্টারকে ঘিরে যে শ্যুটআউট হয়েছিল, তাতে নেতৃত্ব দিয়েছিলেন বিনীত।  সেই সাফল্যের স্বীকৃতি হিসেবেই কলকাতার নগরপালের মতো মর্যাদাসম্পন্ন পদের সঙ্গে জুড়ে দেওয়া হল বিনীত গোয়েলের নাম। এর আগে মুখ্যমন্ত্রী মমতার নিরাপত্তা বিভাগেরও প্রধান ছিলেন তিনি। সেখান থেকে এসটিএফ-এ সরিয়ে আনা হয় তাঁকে। তার পরই একেবারে কলকাতা পুলিসের নেতৃত্বে।

এদিকে বর্তমানে রাজ্য পুলিসের গোয়েন্দা দপ্তরের অ্যাডিশনাল ডিরেক্টর জেনারেল বা এডিজি পদে রয়েছেন জ্ঞানবন্ত সিং৷ তাঁকে এবার এসটিএফের অতিরিক্ত দায়িত্বও দেওয়া হচ্ছে। ২০০৭ সালে কলকাতায় রিজওয়ানুর রহমানের রহস্যমৃত্যুর খবর গোটা দেশে আলোড়ন ফেলে দিয়েছিল। সেই সময়ই শিরোনামে উঠে এসেছিল জ্ঞানবন্ত সিংয়ের নাম। তারপর নানা আইনি জটিলতা কাটিয়ে ধীরে ধীরে পদোন্নতি হয়েছে তাঁর। এবার সিআইডির এসটিএফের ভারও এই অভিজ্ঞ পুলিস কর্তার হাতে তুলে দিয়েই নিশ্চিন্ত হতে চাইলেন রাজ্যের প্রশাসনিক প্রধান।

Leave a Reply

Your email address will not be published.