হচ্ছে না পৌষমেলা, রাজ্য সরকারকে দোষারোপ বিশ্বভারতীর উপাচর্য

Home রাজ্য হচ্ছে না পৌষমেলা, রাজ্য সরকারকে দোষারোপ বিশ্বভারতীর উপাচর্য
হচ্ছে না পৌষমেলা, রাজ্য সরকারকে দোষারোপ বিশ্বভারতীর উপাচর্য

বঙ্গভূমি লাইভ ডেস্ক:  বৃহস্পতিবার শান্তিনিকেতনের ছাতিম তলায় ঐতিহ্যবাহী পৌষ উৎসবের সূচনা হল। উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিশ্বভারতীর উপাচর্য বিদ্যুৎ চক্রবর্তী। এবারে পৌষ উৎসব না হওয়ার জন্য তিনি দুঃখপ্রকাশ করেন। পৌষমেলা না হওয়ার জন্য তিনি রাজ্য সরকারের ভূমিকার সমালোচনা করেন। তাঁর মন্তব্য ঘিরে ইতিমধ্যে বিতর্কের সৃষ্টি হয়েছে।

এবছর শান্তিনিকেতনে পৌষমেলা হচ্ছে না। তবে শান্তিনিকেতনে পৌষমেলার বিকল্প মেলা অনুষ্ঠিত হবে। পৌষমেলা নিয়ে একাধিক টানাপোড়েন হয়। তবে শেষে বিশ্বভারতী বিকল্পমেলার ওপর সিলমোহর দেন। তবে এবার পৌষমেলা না হওয়ার জন্য উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী রাজ্য সরকারকে দায়ী করেন। পৌষ উৎসবের সূচনা করতে গিয়ে তিনি বলেন, করোনাকালে পৌষমেলা করার অনুমতি চেয়ে প্রথম স্বাস্থ্যসচিবকে ফোন করেন। তিনবার চিঠি দিয়ে অনুমতি  চাওয়া হয় বলে তিনি দাবি করেন। কিন্তু স্বাস্থ্য সচিবের কাছ থেকে কোনও চিঠির উত্তর পাওয়া যায়নি। তাই পৌষমেলা করা সম্ভব হয়নি।

উপাচার্য আরও বলেন, পৌষমেলার প্রস্তুতি অক্টোবর মাস থেকে নেওয়া শুরু হয়ে গিয়েছিল। এই বিষয়ে কেন্দ্র সরকারের অনুমতির প্রয়োজন হয়। অনুমতি চেয়ে কেন্দ্রের কাছেও পাঠানো হয়। কেন্দ্রের তরফে জানানো হয়, এই বিষয়ে রাজ্য সরকার চূড়ান্ত সিদ্ধান্ত নেবে। কোভিড পরিস্থিতির কারণে রাজ্য সরকারের অনুমতি প্রয়োজন। তিনি বলেন, এরপরেই অক্টোবরে স্বাস্থ্য সচিবকে চিঠি দেওয়া হয়। পৌষমেলার জন্য অনুমতি চাওয়া হয়। তিনবার রিমাইন্ড দেওয়া হয়। কিন্তু গত তিন মাসে স্বাস্থ্য সচিবের কাছ থেকে কোনও চিঠি আসেনি।

Leave a Reply

Your email address will not be published.