UP Election 2022: উত্তরপ্রদেশ যোগীর, পঞ্জাবে আপ, ইন্ডিয়া টুডে-এক্সিস মাই ইন্ডিয়া বুথ ফেরত সমীক্ষা

Home দেশের মাটি UP Election 2022: উত্তরপ্রদেশ যোগীর, পঞ্জাবে আপ, ইন্ডিয়া টুডে-এক্সিস মাই ইন্ডিয়া বুথ ফেরত সমীক্ষা
UP Election 2022: উত্তরপ্রদেশ যোগীর, পঞ্জাবে আপ, ইন্ডিয়া টুডে-এক্সিস মাই ইন্ডিয়া বুথ ফেরত সমীক্ষা

বঙ্গভূমি লাইভ ডেস্ক: গতকাল শেষ হয়েছে ৫ রাজ্যে ভোটের রাজসূয় যজ্ঞ। এরপর শুরু হয়ে গেছে বিভিন্ন রাজ্যে ভোটের ফলাফল নিয়ে বুথ ফেরত সমীক্ষার প্রেডিকশন। সবার নজর উত্তরপ্রদেশ ভোট-(up election, 2022) এর দিকে। ভোটের আগেও বিভিন্ন সমীক্ষা উত্তরপ্রদেশে এগিয়ে রেখেছিল বিজেপিকে। বুথ ফেরত সমীক্ষার ফলও অনেকটা সেরকমই বলছে। ইন্ডিয়া টুডে-এক্সিস মাই ইন্ডিয়ার বুথ ফেরত সমীক্ষার প্রেডিকশন- উত্তরপ্রদেশ থাকবে যোগীর হাতেই, অন্যদিকে পঞ্জাবে বড় জয় পাবে আপ। মণিপুরেও বিজেপির-ই রমরমা। অন্যদিকে গোয়ায় লড়াই হবে হাড্ডাহাড্ডি। ১০ মার্চ এই ৫ রাজ্যের ভোটের ফল। সেইদিকে নজর সারা দেশের।

উত্তরপ্রদেশ

——-

নজর কেড়েছে উত্তরপ্রদেশ ভোট ২০২২ (up election, 2022) ইন্ডিয়া টুডে মাই ইন্ডিয়া এক্সিট পোল এর প্রেডিকশন বলছে উত্তরপ্রদেশ (uttar Pradesh) থাকছে যোগীর হাতে। দ্বিতীয়বারের জন্য এখানে মুখ্যমন্ত্রী হবেন যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) । উত্তরপ্রদেশ ভোট ২০২২ (up election, 2022) হতাশ করেনি যোগীকে। ২২-এর ভোট ২৪-এর প্রেডিকশন। বিশেষজ্ঞরা আগেই বলেছেন, এই ভোটের ফলাফল থেকে বোঝা যাবে ২০২৪ এ দিল্লির মসনদে কে আসছেন। এই বুথ ফেরত সমীক্ষা বলছে, উত্তরপ্রদেশে মোট ৪০৩ টি-র মধ্যে যোগী নেতৃত্বাধীন বিজেপি (bjp) পাবে ২৮৮ থেকে ৩২৬ টি আসন। অন্যদিকে সমাজবাদী পার্টি (samajwadi party) ও তার জোট সঙ্গী মিলিয়ে পাবে ৭১ থেকে ১০১। বহুজন সমাজ পার্টি পেতে পারে ৩ থেকে ৯টি আসন। কংগ্রেস (congress) পেতে পারে ১ থেকে ৩টি আসন।

আরও জানতে পড়ুন – Up election 2022: ভালোয় ভালোয় মিটল উত্তরপ্রদেশের শেষদফার ভোট, ভাগ্য নির্ধারণ বহু মন্ত্রীর

পঞ্জাব

—–

ইন্ডিয়া টুডে – এক্সিস মাই ইন্ডিয়ার বুথ ফেরত সমীক্ষার ফল বলছে পঞ্জাব নির্বাচনে (Punjab election) বিশাল জয় পাবে আপ (AAP)। ১১৭ আসনের মধ্যে অরবিন্দ কেজরিওয়ালের দল পেতে পারে ৭৬ থেকে ৯০টি আসন। ১৯ থেকে ৩১টি আসন নিয়ে পঞ্জাবে কংগ্রেস আসতে পারে দ্বিতীয় স্থানে। শিরোমনি অকালি দল পেতে পারে সাত থেকে এগারো আসন।

উত্তরাখণ্ড

——-

এই বুথ ফেরত সমীক্ষার প্রেডিকশন – উত্তরাখণ্ডে বিজেপির রমরমা। বিজেপি (Bharatia Janata party) এখানে পেতে পারে ৩৬ থেকে ৪৬ আসন। কংগ্রেস পেতে ২০ থেকে ৩০ আসন। উত্তরাখণ্ডে গত বিধানসভা নির্বাচনে ৭০ টি আসনের মধ্যে বিজেপি পেয়েছিল ৫৭টি।

গোয়া

—–

ইন্ডিয়া টুডে এক্সিস মাই ইন্ডিয়ার প্রেডিকশন গোয়ায় হাড্ডাহাড্ডি লড়াই হবে। এমনকী ত্রিশঙ্কু হওয়ার সম্ভাবনার কথা বলেছে অনেক সমীক্ষা। এই সমীক্ষা বলছে, গোয়ায় কংগ্রেস ও গোয়া ফরওয়ার্ড পার্টি জোট পেতে পারে ১৫ থেকে ২০টি আসন। বুথ ফেরত সমীক্ষা বলছে, ৪০টির মধ্যে বিজেপি পেতে পারে ১৪ থেকে ১৮ আসন।

মণিপুর

—–

ইন্ডিয়া টুডে মণিপুরে বেশি নম্বর দিচ্ছে বিজেপিকে। তাদের মতে এই রাজ্যে আবারও ক্ষমতায় আসবে বিজেপি। এই সমীক্ষা বলছে, এখানে বিজেপি পেতে পারে ৩৩ থেকে ৪৩ আসন।

উত্তর প্রদেশ ভোট ২০২২ (up election 2022) বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ফিরছে বিজেপি৷ উত্তরাখণ্ড, মণিপুরেও অনেকটা এগিয়ে গেরুয়া শিবির৷ অন্যদিকে কংগ্রেস, বিজেপি-কে পিছনে ফেলে পঞ্জাবে একক সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার ক্ষেত্রে অনেকটা এগিয়ে আম আদমি পার্টি৷ তবে গোয়ায় লড়াই হাড্ডাহাড্ডি৷ সেখানে ক্ষমতাসীন বিজেপি-র থেকে কিঞ্চিৎ হলেও এগিয়ে থাকছে কংগ্রেসের নেতৃত্বাধীন জোট।

পাঁচ রাজ্যে ভোটগ্রহণ শেষ হওয়ার পর ইন্ডিয়া টুডে- অ্যাক্সিস মাই ইন্ডিয়ার (India Today- Axis My India Exit Poll) বুথ ফেরত সমীক্ষায় এমনই দাবি করা হয়েছে৷ পূর্বাভাস মিলে গেলে যথেষ্টই স্বস্তিতে থাকবে বিজেপি৷ কারণ কৃষি আইন নিয়ে আন্দোলনের জেরে বিজেপি-র উপরে কৃষকদের ক্ষোভ যেভাবে জমেছিল, তাতে পঞ্জাবে ক্ষমতায় ফেরার আশা করেনি বিজেপি নেতৃত্ব৷ তবে পঞ্জাবে ক্ষমতাচ্যুত হলে লোকসভা নির্বাচনের আগে ফের বড় ধাক্কা খাবে কংগ্রেস৷ পঞ্জাব হারালেও কঠিন লড়াইয়ে কোনওভাবে তারা গোয়া দখল করতে পারলে, কংগ্রেসের ক্ষতে কিছুটা হলেও প্রলেপ পড়বে৷ শেষ পর্যন্ত এই পূর্বাভাস মেলে কি না, তা অবশ্য জানা যাবে আগামী ১০ মার্চ৷

এই বছর ৪০৩ আসন বিশিষ্ট উত্তরপ্রদেশ ভোট ২০২২ (up election, 2022) আলাদা করে নজর কেড়েছে। উত্তরপ্রদেশ (up election,2022) বিধানসভার (assembly) নির্বাচন মোট ৭ দফায় – ১০, ১৪, ২০, ২৩, ২৭, ফেব্রুয়ারি এবং ৩ ও ৭ মার্চ অনুষ্ঠিত হয়েছিল। এদিকে উত্তরাখণ্ডের ৭০টি আসন এবং গোয়ার ৪০টি আসনের জন্য ভোটগ্রহণ হয়েছিল ১৪ ফেব্রুয়ারি। ১১৭ আসনের পঞ্জাব বিধানসভার নির্বাচন ২০ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয়েছিল। ২৭ ফেব্রুয়ারি এবং ৩ মার্চ, দুই দফায় অনুষ্ঠিত হয়েছিল ৬০ সদস্যের মণিপুর বিধানসভার নির্বাচন।

গোয়ায় একমাত্র চ্যালেঞ্জের মুখে পড়তে চলেছে বিজেপি। এখানে তৃণমূলও ভালো ফল করতে পারে বলে ইঙ্গিত সমীক্ষায়। ইন্ডিয়া টুডে এক্সিস মাই ইন্ডিয়ার সমীক্ষা অনুযায়ী, গোয়ায় ১৪ থেকে ১৮টি আসন পেতে পারে বিজেপি। কংগ্রেসের দখলে ২ থেকে ৯টি আসন। তৃণমূল ও অন্যান্যরা পাচ্ছে ২ থেকে ৯টি আসন। ‘জন কী বাত’ বুথফেরত সমীক্ষা অনুযায়ী, গোয়ায় ১৩ থেকে ১৯টি আসন পাবে বিজেপি। কংগ্রেস পাচ্ছে ১৪ থেকে ১৯টি আসন। ২৪ এর সেমিফাইনালে বিজেপি চালিয়ে ব্যাট করছে বলাই যায়। সেক্ষেত্রে ক্রমশ উজ্জ্বল হচ্ছে ২৪ এ মোদীর প্রত্যাবর্তনের সম্ভাবনা।

Leave a Reply

Your email address will not be published.