সমুদ্রের তলায় অগ্ন্যুৎপাতের জের, সুনামি আছড়ে পড়ল টঙ্গা ও জাপানে

Home বিদেশ-বিভূঁই সমুদ্রের তলায় অগ্ন্যুৎপাতের জের, সুনামি আছড়ে পড়ল টঙ্গা ও জাপানে
সমুদ্রের তলায় অগ্ন্যুৎপাতের জের, সুনামি আছড়ে পড়ল টঙ্গা ও জাপানে

বঙ্গভূমি লাইভ ডেস্ক:  প্রশান্ত মহাসাগরে সমুদ্রের তলদেশে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের  জেরে সুনামি সতর্কতা জারি করা হয়েছে। দ্বীপরাষ্ট্র টঙ্গার কাছেই সমুদ্র সমতলে এই অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটেছে। ইতিমধ্যে অগ্ন্যুৎপাতের জেরে সুনামির ভয়াবহ ঢেউ টঙ্গার উপত্যকায় দেখতে পাওয়া গিয়েছে।

জানা গিয়েছে, দক্ষিণ প্রশান্ত মহাসাগরের নীচে টঙ্গা-হাঙ্গা হাপাই আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত হয়। ঘটনার জেরে বিস্তীর্ণ এলাকা কেঁপে ওঠে। অস্ট্রেলিয়া, ফিজির একাধিক এলাকা থেকে অগ্ন্যুৎপাতের আওয়াজ শুনতে পাওয়া যায়। এই আওয়াজ বিস্ফোরণের মতো ছিল। এই আওয়াজ নিউজিল্যান্ডের একাধিক এলাকা থেকে শুনতে পাওয়া গিয়েছে বলে জানা গিয়েছে।

টঙ্গা-হাঙ্গা হাপাই আগ্নেয়গিরি টঙ্গার রাজধানী থেকে ৬৫ কিলোমিটার দূরে অবস্থিত। ঘটনার পরেই টঙ্গার রাজধানী কালো মেঘে ঢেকে যায়। আকাশ থেকে আগ্নেয়গিরির ছাই পড়তে শুরু করে। সমুদ্র থেকে জল শহরের ভিতরে প্রবেশ করতে শুরু করে। টঙ্গার আবহাওয়াবিদরা জানিয়েছেন, এই অগ্ন্যুৎপাতের ছাই উপরে ২০ কিলোমিটার উঠে যায়। প্রায় আট মিনিট ধরে অগ্ন্যুৎপাত চলে বলেও আবহাওয়াবিদরা জানিয়েছেন। টঙ্গার পাশাপাশি নিউজিল্যান্ডের নর্থ আইল্যান্ডের উত্তর ও পূর্ব উপকূলে তীব্র জলোচ্ছ্বাস দেখা দিয়েছে। জাপানেও তীব্র জলোচ্ছ্বাস দেখতে পাওয়া যায়। তবে ঘটনার জেরে টঙ্গা বা জাপানে কোনও হতাহত হয়নি বলেই জানা গিয়েছে।

Leave a Reply

Your email address will not be published.