কলকাতা পুরভোটের নিরাপত্তায় রাজ্য পুলিসই, বিজেপির তোলা কেন্দ্রীয় বাহিনীর দাবি নাকচ হাই কোর্টে

Home কলকাতা কলকাতা পুরভোটের নিরাপত্তায় রাজ্য পুলিসই, বিজেপির তোলা কেন্দ্রীয় বাহিনীর দাবি নাকচ হাই কোর্টে
কলকাতা পুরভোটের নিরাপত্তায় রাজ্য পুলিসই, বিজেপির তোলা কেন্দ্রীয় বাহিনীর দাবি নাকচ হাই কোর্টে

বঙ্গভূমি লাইভ ডেস্ক: কেন্দ্রীয় বাহিনী দিয়েই পুরভোট করাতে হবে, বিজেপির এই দাবি খারিজ করে দিল কলকাতা হাই কোর্ট। ভোটের নিরাপত্তার দায়িত্ব রাজ্য পুলিসের হাতে থাকবে বলে জানিয়ে দিল আদালত। পুলিসের উপরই আস্থা রেখে বিচারপতি রাজশেখর মান্থা নির্দেশ দিলেন, কেউ নিরাপত্তার অভাব বোধ করলে সংশ্লিষ্ট থানায় অভিযোগ করবে। অভিযোগ খতিয়ে দেখে ব্যবস্থা নিতে হবে পুলিসকে। রাজ্য ও রাজ্য নির্বাচন কমিশন নিরাপত্তা নিয়ে যে ব্যাখ্যা দিয়েছে আদালত তাতে সন্তুষ্ট।

শুনানিতে কেন্দ্রের অতিরিক্ত সলিসিটার জেনারেল ওয়াইজে দস্তুর বলেন, ‘সুষ্ঠ ও অবাধে কলকাতা পুরসভার ভোট করাতে পর্যাপ্ত কেন্দ্রীয় বাহিনী দিতে প্রস্তুত।’ পাল্টা রাজ্যের আইনজীবীর, ‘এটা কোনও জনস্বার্থ মামলা নয়। মাত্র চার জনের অভিযোগের ভিত্তিতে বলা যায় না, রাজ্য পুলিস ঠিক মতো কাজ করছে না।’

কলকাতা পুরভোটের প্রাক্কালে সব বুথে ওয়ার্ড ভিত্তিক পোলিং এজেন্টর দাবিও একইসঙ্গে খারিজ করল আদালত। বিচারপতি রাজশেখর মান্থা বলেন, ১১৬ নম্বর ওয়ার্ডে বুথভিত্তিক পোলিং এজেন্টর যে দাবি করা হয়েছে, শুধু ওই ওয়ার্ডের ক্ষেত্রেই এটা বিবেচনা করে দেখবে কমিশন।

পুরভোটে কেন্দ্রীয় বাহিনীর দাবিতে সুপ্রিম কোর্টে মামলা করে বিজেপি। কিন্তু, রাজ্যের উচ্চ আদালত সেই মামলা ফেরত পাঠায় দেশের সর্বোচ্চ আদালত। এর পর হাই কোর্টে নতুন করে মামলা করে বিজেপি।

Leave a Reply

Your email address will not be published.