Russia Ukraine War: মোদীকে অকুণ্ঠ ধন্যবাদ, যুদ্ধক্ষেত্র থেকে বের করে আনার জন্য কৃতজ্ঞতা পাক তরুণীর

Home বিদেশ-বিভূঁই Russia Ukraine War: মোদীকে অকুণ্ঠ ধন্যবাদ, যুদ্ধক্ষেত্র থেকে বের করে আনার জন্য কৃতজ্ঞতা পাক তরুণীর
Russia Ukraine War: মোদীকে অকুণ্ঠ ধন্যবাদ, যুদ্ধক্ষেত্র থেকে বের করে আনার জন্য কৃতজ্ঞতা পাক তরুণীর

বঙ্গভূমি লাইভ ডেস্ক:  রুশ হামলায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে ইউক্রেনের একাধিক শহর। রাশিয়া ইউক্রেন যুদ্ধের (Russia Ukraine) প্রভাব পড়েছে বিশ্বে। এর মধ্যেই কিভের পথে এগোচ্ছে রুশ সেনা। অন্যান্য শহরেও চলছে হামলা। ইউক্রেনের দাবি, রুশ সেনার গোলাবর্ষণে এ পর্যন্ত ৬১টি হাসপাতাল ধ্বংস হয়েছে। নষ্ট হয়েছে চিকিত্সার সরঞ্জাম। আতঙ্কে কাঁপছে অন্যদেশ থেকে ইউক্রেনে আশ্রয় নেওয়া মানুষ। সবাই ঘরে ফিরতে চায়। কিন্তু দেশ সে ভাবে এগিয়ে না এলে ফিরবে কী করে মানুষ ! প্রকাশ্যে এসেছিল এমন ভিডিও-ও, যেখানে দেখা যায়, আর,  ভারতীয় পতাকা হাতে এক দল তরুণ তরুণী দেশে ফেরার আর্তি জানাচ্ছেন। যারা আদতে ভারতীয় নন পাকিস্তানী।  সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয় সেই ছবি।  এবার ইউক্রেন থকে বেরিয়ে আসতে পেরে প্রধানমন্ত্রী মোদিকে (pm modi) ধন্যবাদ জানালেন এক পাক তরুণী। 

রাশিয়া ইউক্রেন যুদ্ধে (Russia Ukraine War) বিধ্বস্ত ইউক্রেনে আটকে পড়া পাক মহিলাকে উদ্ধার করেছে ভারত। এর জন্য প্রধানমন্ত্রী মোদি (prime minister modi) ও কিভের ভারতীয় দূতাবাসকে ধন্যবাদ জানিয়েছেন আসমা শফিক নামে ওই মহিলা। পশ্চিম ইউক্রেন থেকে ওই পাক মহিলাকে উদ্ধার করে ভারতীয় উদ্ধারকারী দল। খবর সূত্রের। 

আরও জানতে পড়ুন Russia Ukraine War: রাশিয়াকে সন্ত্রাসবাদী রাষ্ট্রের তকমা দিক ব্রিটেন, জেলেনস্কির আবেদন

এরই মধ্যে অপারেশন গঙ্গা-র মাধ্যমে ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের উদ্ধার করা হচ্ছে। সুমি, ইরপিন-সহ একাধিক শহর থেকে ছাড়ছে বাস। গতকাল মানবিক করিডরের মধ্যে দিয়ে সুমিতে আটকে থাকা সাড়ে ছশোরও বেশি ভারতীয় পডুয়াকে উদ্ধার করা হয়। সবাইকেই উদ্ধার করা হয়েছে বলে ভারতীয় বিদেশ মন্ত্রক জানিয়েছে।

রাশিয়া ইউক্রেন যুদ্ধের (Russia Ukraine war) ১৪ তম দিনে মানব করিডরের জন্য ফের ইউক্রেনের বেশ কয়েকটি শহরে যুদ্ধবিরতি ঘোষণা করল রাশিয়া। বুধবার রাজধানী কিভ (kyiv) ছাড়াও চেরনিহিভ, সুমি, খারকিভ, মারিউপোল ও জাপোরিজিয়া শহর দিয়ে বেরোনোর জন্য মানব করিডর করা হয়েছে।

 জানা গিয়েছে ইউক্রেনের রাষ্ট্রপ্রধান ভলোদিমির জেলনস্কিকে ফোন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (pm modi) । সংবাদ সংস্থা প্রকাশিত খবর প্রধানমন্ত্রী মোদি সোমবার জেলনস্কির সঙ্গে সংঘাত-কবলিত ইউক্রেনের ক্রমবর্ধমান পরিস্থিতি নিয়ে কথা বলেছেন। সরকারি সূত্রের মতে, মোদি-জেলেনস্কি প্রায় ৩৫ মিনিট ধরে কথা বলেন। মূলত ইউক্রেনের সুমিতে আটকে থাকা ভারতীয়দের উদ্ধার করে দেশে ফেরানোর জন্য সে দেশের সরকারের সাহায্য চেয়েছেন মোদি। সরকারি সূত্রে জানা গিয়েছে রাশিয়া ইউক্রেন যুদ্ধে বিধ্বস্ত ইউক্রেন থেকে ভারতীয় নাগরিকদের উদ্ধার কাজে ইউক্রেনীয় সরকারের সাহায্যের জন্য প্রধানমন্ত্রী মোদী (Pm modi) সে দেশের রাষ্ট্রপতি জেলেনস্কিকে ধন্যবাদ জানিয়েছেন। খারকিভ, কিয়েভের পর এবার সুমি থেকে ভারতীয় নাগরিকদের সরিয়ে নেওয়ার চেষ্টায় করছে ভারত। এ বিষয়ে ইউক্রেম সরকারের সাহায্যও চেয়েছেন মোদী৷ প্রসঙ্গত, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গেও কথা বলবেন প্রধানমন্ত্রী। ইউক্রেন থেকে ভারতীয় নাগরিকদের (যার বেশিরভাগ ছাত্রছাত্রী) সরিয়ে নেওয়ার জন্য ভারত ‘অপারেশ গঙ্গা’ নামের উদ্ধার কাজ চালাচ্ছে। কয়েকদিন আগে রাশিয়া জানিয়েছিল ইউক্রেন থেকে ভারতীয়দের উদ্ধারের জন্য সেফ প্যাসেজ সহ সম রকমের সাহায্য করবে রুশ সেনাবাহিনী৷ এরআগে খারকিভে রুশ সেনাবাহিনী আক্রমণ করলে সেখানে কর্ণাটক থেকে যাওয়া এক ভারতীয় ছাত্রের মৃত্যু হয়েছিল৷ এরপর থেকে ভারত ‘অপারেশ গঙ্গা’ আরও জোরদার করেছে। শনিবার ভারতের বিদেশ মন্ত্রক জানিয়েছে, অপারেশন গঙ্গার অধীনে ৬৩টি ফ্লাইটে ইউক্রেন থেকে প্রায় ১৩৩০০ লোক ভারতে ফিরে এসেছে।

ইউক্রেনে আটকে ছিলেন তামিলনাড়ুর প্রায় ৫ হাজার পড়ুয়া। তাঁদের উদ্ধারে সবরকম চেষ্টার জন্য কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন জানিয়েছেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন। অনেককে সেখান থেকে নিরাপদে দেশে ফিরিয়ে আনা গেছে। ইউক্রেন থেকে তামিলনাড়ুর পড়ুয়াদের দেশে ফেরার সব খরচ স্ট্যালিন সরকার বহন করতে প্রস্তুত বলেও আগেই জানিয়েছেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী।

রাশিয়া ইউক্রেন যুদ্ধে (Russia Ukraine war)  বিধ্বস্ত ইউক্রেন। ইউক্রেনের একের পর এক শহরে আছড়ে পড়ছে রুশ গোলা। রুশ বাহিনীর হামলায় ইউক্রেনে মৃত্যু-মিছিল, আহত বহু। তবে ইউক্রেনের একাধিক শহরে প্রায় ২০ হাজার ভারতীয় থাকেন। তাঁদের মধ্যে অধিকাংশই ছাত্রছাত্রী।

রাশিয়া ইউক্রেন যুদ্ধের (Russia Ukraine war) প্রভাব পড়েছে বিশ্বে। ইউক্রেন থেকে ভারতীয়দের পাশাপাশি এক বাংলাদেশিকে উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন ভারতের বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী। শুক্রবার সাংবাদিক সম্মেলনে অরিন্দম বাগচী বলেন, আগামী ২৪ ঘণ্টার মধ্যে ১৬টি ফ্লাইটে করে রাশিয়া ইউক্রেন যুদ্ধে বিধ্বস্ত (russia ukraine war) ইউক্রেন ছেড়ে আসা অধিকাংশ ভারতীয়কে দেশে ফিরিয়ে আনা হবে। ভারতীয়দের ফিরিয়ে আনার চাপ কমে যাওয়ায় এখন অন্য দেশের নাগরিকদেরও উদ্ধার করা সম্ভব হবে।এর আগে বৃহস্পতিবার বাংলাদেশের পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন ঢাকায় সাংবাদিকদের জানান, ইউক্রেনে আটকে পড়া বাংলাদেশের নাগরিকদের সরিয়ে নিতে ইউক্রেনে নিযুক্ত ভারতীয় দূতাবাসের সহযোগিতা চাওয়া হয়েছে। এদিকে এখনও পর্যন্ত বাংলাদেশিদের উদ্ধারে মোদী যেভাবে সাহায্য করেছেন, তাতে তাঁকে ধন্যবাদ জানিয়েছেন সেদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কৃতজ্ঞতা জানাচ্ছে অনেক প্রতিবেশী রাষ্ট্রও।

Leave a Reply

Your email address will not be published.