এবার থেকে ট্রেনের মহিলা কামরায় পুরুষ উঠলেই গ্রেফতার, ধরপাকড় শুরু রেলের

Home রাজ্য এবার থেকে ট্রেনের মহিলা কামরায় পুরুষ উঠলেই গ্রেফতার, ধরপাকড় শুরু রেলের
এবার থেকে ট্রেনের মহিলা কামরায় পুরুষ উঠলেই গ্রেফতার, ধরপাকড় শুরু রেলের

বঙ্গভূমি লাইভ ডেস্ক: জেনারেল কামরার ভিড় এড়াতে মহিলাদের জন্য নির্দিষ্ট কামরায় উঠে পড়ার স্বভাব থাকলে এবার বাড়তে পারে বিপদ। ট্রেনে মহিলাদের নিরাপত্তা এর ব্যাপারে এবার বিশেষভাবে নজর দিচ্ছে ভারতীয় রেল। আর তা করতেই মহিলাদের জন্য নির্ধারিত ট্রেন কিংবা কামরায় উঠতে দেখলে সরাসরি রেললাইনে গ্রেফতার করা হচ্ছে পুরুষ যাত্রীদের।
মাতৃভূমি লোকাল ট্রেন গুলি থেকে মঙ্গলবার হাওড়ায় ২৮ জন এবং শিয়ালদহে ৩০ জন পুরুষ যাত্রীকে গ্রেফতার করেছে আরপিএফ।

রাত বাড়লেই ট্রেনে মহিলাদের উপর অপরাধের ঘটনা ঘটছিল। কয়েকদিন আগেই গৌড় এক্সপ্রেস থেকে এক মহিলা যাত্রীকে ফেলে দেওয়া হয়। এছাড়াও ভিড়ে ঠাসা মেদিনীপুর লোকালের মহিলা কামরায় এক পুরুষ যাত্রীর হস্তমৈথুনের ঘটনা সামনে আসায় তীব্র চাঞ্চল্য ছড়িয়ে ছিল যাত্রীদের মধ্যে। তাই অন্তত মহিলা কামরায় কিংবা মহিলাদের জন্য নির্ধারিত ট্রেনে যাতে যাত্রীরা কোনওভাবেই নিরাপত্তাহীনতায় না ভোগেন, সে ব্যাপারে বিশেষ পদক্ষেপ নিতে চলেছে ভারতীয় রেল।

বিশেষত বিহারের সাহেবগঞ্জ অঞ্চলের দুষ্কৃতীরা রাতের দিকে মহিলাদের কামরায় উঠে নানা ধরনের অপরাধমূলক কাজকর্ম করছে বলে জানা গেছে আরপিএফ সূত্রে। গত শনিবার এই বনাঞ্চলএক্সপ্রেস থেকে এক দুষ্কৃতীকে গ্রেফতার করে আরপিএফ। এই ধরনের একাধিক ঘটনা সামনে আসার পর থেকেই নড়েচড়ে বসেছে রেল। জানানো হয়েছে, সারা শীতকাল জুড়েই মহিলাদের জন্য নির্ধারিত ট্রেন এবং রাতের দিকে মহিলা কামরায় চলবে নিয়মিত তল্লাশি। রেলের তরফে জানানো হয়েছে মহিলা কামরায় পুরুষ যাত্রী ওঠার ঘটনা ঘটলে এবার রেল আইনের ১৫২ ধারায় গ্রেফতার করা হবে। এর ফলে আদালতে গিয়ে জামিন নিতে হবে ধৃতকে।

Leave a Reply

Your email address will not be published.