স্মরণে নেতাজি! প্রতি বছর ২৩ জানুয়ারি থেকেই প্রজাতন্ত্র দিবস উদযাপন  

Home দেশের মাটি স্মরণে নেতাজি! প্রতি বছর ২৩ জানুয়ারি থেকেই প্রজাতন্ত্র দিবস উদযাপন  
স্মরণে নেতাজি! প্রতি বছর ২৩ জানুয়ারি থেকেই প্রজাতন্ত্র দিবস উদযাপন  

বঙ্গভূমি লাইভ ডেস্ক: নেতাজিকে শ্রদ্ধা ও বিশেষ সম্মান জানিয়ে প্রজাতন্ত্র দিবসের উদযাপন ২৩ জানুয়ারি থেকেই শুরুর ঘোষণা করল কেন্দ্র। যাতে নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মজয়ন্তী অন্তর্ভুক্ত করা যায়, সেই লক্ষ্যে। এতদিন ২৪ জানুয়ারি থেকেই  সাধারণতন্ত্র দিবস উদযাপনের অনুষ্ঠান শুরু হত। ২৩ জানুয়ারি, নেতাজি জয়ন্তী পালিত হত পরাক্রম দিবস হিসেবে।

সরকারি সূত্রে খবর, নতুন করে ভারতের ইতিহাস ও সংস্কৃতির গুরুত্বপূর্ণ দিকগুলি তুলে ধরতে বিশেষ কিছু দিন স্মরণ ও উদযাপনের সিদ্ধান্ত নিয়েছে নরেন্দ্র মোদি সরকার। এবার থেকে সুভাষচন্দ্র বসুর জন্মদিন অর্থাৎ ২৩ জানুয়ারিকে একই সূত্রে গেঁথে সাধারণতন্ত্র দিবসের আনুষ্ঠানিক উদযাপন শুরু হবে।

সূত্রের খবর, দেশের ইতিহাসে গুরুত্বপূর্ণ অন্য কয়েকটি দিনকেও বছরভর বিশেষ গুরুত্ব সহকারে পালনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যার মধ্যে কয়েকটির সূচনাও হয়েছে। যেমন ১৪ অগস্টে দেশভাগ স্মরণ দিবস, ৩১ অক্টোবরে সর্দার পটেলের জন্মদিনে জাতীয় ঐক্য দিবস, ১৫ নভেম্বর বিরসা মুণ্ডার জন্মদিনে জনজাতি গৌরব দিবস, ২৬ নভেম্বর সংবিধান দিবস এবং ২৬ ডিসেম্বর গুরু গোবিন্দ সিংয়ের চার পুত্রকে শ্রদ্ধা নিবেদন করে বীর বাল দিবস পালন।

ইতিমধ্যেই কেন্দ্র সারা ভারতে নেতাজির স্মৃতিবিজরিত স্থানগুলিকে নিয়ে একটি ট্যুরের রূপরেখা তৈরি করেছে। গত বছর অক্টোবর মাসে কেন্দ্রের পর্যটন মন্ত্রক আজাদ হিন্দ সরকার গঠনের বার্ষিকী অর্থাৎ ১৯৪৩ সালের ২১ অক্টোবরকে সামনে রেখে কিউরেটেড ট্যুরের পরিকল্পনার কথা জানায়।পর্যটন মন্ত্রকের এক আধিকারিক এ ব্যাপারে জানান, ‘নেতাজির জীবনের সঙ্গে জড়িয়ে থাকা একাধিক স্থান চিহ্নিত করা হয়েছে। এই বিশেষ পর্যটনে একাধিক পথ অন্তর্ভুক্ত করা হবে। আমরা নেতাজি সুভাষচন্দ্র বসুর স্মৃতি বিজড়িত গন্তব্যগুলির মানচিত্র তৈরি করে কিউরেটেড ভ্রমণপথ তৈরি করেছি।’

Leave a Reply

Your email address will not be published.