সিরিজের মাঝেই অবসর কুইন্টন ডি’ককের, ভারতের বিরুদ্ধে হারই কি কারণ?

Home খেলাধুলো সিরিজের মাঝেই অবসর কুইন্টন ডি’ককের, ভারতের বিরুদ্ধে হারই কি কারণ?
সিরিজের মাঝেই অবসর কুইন্টন ডি’ককের, ভারতের বিরুদ্ধে হারই কি কারণ?

বঙ্গভূমি লাইভ ডেস্ক: ক্রিকেট দুনিয়াকে চমকে দিয়ে বৃহস্পতিবারই টেস্ট থেকে অবসর নিয়ে নিলেন দক্ষিণ আফ্রিকার উইকেটকিপার-ব্যাটার কুইন্টন ডি’কক। উল্লেখ্য, গতকালই সেঞ্চুরিয়নে দক্ষিণ আফ্রিকা ১১৩ রানের ব্যবধানে পরাজিত হয়েছে ভারতের কাছে। তার কয়েক ঘণ্টার মধ্যেই অবসরের সিদ্ধান্ত সংবাদমাধ্যমকে জানিয়ে দিলেন ডি’কক।

প্রোটিয়া কিপার-ব্যাটসম্যানের অবসরের সিদ্ধান্তে হতবাক ক্রিকেট বিশ্ব। তাঁর বয়স বর্তমানে মাত্র ২৯ বছর। গত কয়েক মাস ধরে চূড়ান্ত ফর্মেও রয়েছেন তিনি। তাই আরও বেশ কিছু বছর লাল বলের ক্রিকেটকে উপভোগ করতে পারতেন তিনি, এমনটাই মনে করছেন ক্রিকেট-বিশেষজ্ঞরা।

৩ জানুয়ারি থেকে জোহানসবার্গে অনুষ্ঠিত হতে চলা দ্বিতীয় টেস্টে খেলবেন না বলে জানিয়েছিলেন তিনি। সেই সময় তিনি পিতৃত্বকালীন ছুটিতে থাকবেন, এমনটাই জানা গিয়েছিল। কিন্তু সাদা জার্সির ক্রিকেট থেকে তিনি যে সম্পূর্ণ অবসর নিয়ে নেবেন, সে কথা ঘুণাক্ষরেও জানা যায়নি। ডি’কককে অবসর প্রসঙ্গে প্রশ্ন করা হলে তিনি জানান, ‘টেস্ট ক্রিকেটকে আমি ভালোবাসি। কিন্তু এর থেকেও বেশি গুরুত্বপূর্ণ আমার জীবনে আরও অনেক কিছু আছে।’

২০১৪ সালে পোর্ট এলিজাবেথে অস্টেলিয়ার বিরুদ্ধে অভিষেক হয় এই উইকেট-রক্ষক ব্যাটারের। মোট ৫৪ টি টেস্টে ৬ টি শতরান সহ তিনি ৩৩০০ রান করেছেন। লাল বলের ক্রিকেট এ ডিকক এর সর্বোচ্চ স্কোর ১৪১। উইকেটের পিছনে দাঁড়িয়ে তিনি নিয়েছেন ২২১টি ক্যাচ। ১১টি স্টাম্পিংও করেছেন তিনি। এই বছর বিতর্কেও জড়িয়েছিলেন তিনি। টি-টোয়েন্টি বিশ্বকাপ চলাকালীন বোর্ডের নির্দেশ সত্ত্বেও বর্ণবিদ্বেষের প্রতিবাদ জানাতে হাঁটু মুড়ে বসতে রাজি হননি তিনি। ফলে একটি ম্যাচে বাদও পড়তে হয় তাঁকে।

Leave a Reply

Your email address will not be published.