দেশে বাড়ছে ওমিক্রন আক্রান্তের সংখ্যা, বৃহস্পতিবার পর্যালোচনা বৈঠকে প্রধানমন্ত্রী

Home দেশের মাটি দেশে বাড়ছে ওমিক্রন আক্রান্তের সংখ্যা, বৃহস্পতিবার পর্যালোচনা বৈঠকে প্রধানমন্ত্রী
দেশে বাড়ছে ওমিক্রন আক্রান্তের সংখ্যা, বৃহস্পতিবার পর্যালোচনা বৈঠকে প্রধানমন্ত্রী

বঙ্গভূমি লাইভ ডেস্ক: দেশে করোনা পরিস্থিতি ক্রমশ উদ্বেগজনক আকার নিচ্ছে।  বুধবারের থেকে একলাফে সংক্রমিতের সংখ্যা বাড়ল এক হাজারের বেশি। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন, ৭ হাজার ৪৯৫ জন। গতকাল এই সংখ্যাটা ছিল ৬ হাজার ৩১৭ জন। মঙ্গলবার ওই সংখ্যা ছিল ৫ হাজার ৩২৬।

এদিকে বেড়েছে দৈনিকে মৃতের সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু হয়েছে ৪৩৪ জনের। গতকাল এই সংখ্যাটা ছিল ৩১৮ জন। তার আগের দিন মৃত্যুর সংখ্যা ছিল ৪৫৩।

পাশাপাশি দেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যা দুশো ছাড়িয়ে গেছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য বলছে,  এখনও পর্যন্ত দেশে মোট ২১৩ জন ওমিক্রন আক্রান্তের হদিশ মিলেছে। এর মধ্যে শীর্ষে রয়েছে দিল্লি। যেখানে নতুন ভ্যারিয়েন্টে সংক্রমিতের সংখ্যা ৫৭। এর পরেই রয়েছে মহারাষ্ট্র(৫৪) ও তেলেঙ্গানা(২৪)। সূত্রের খবর, অতিমারী পরিস্থিতি খতিয়ে দেখার জন্য বৃহস্পতিবার উচ্চপর্যায়ের পর্যালোচনা বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিকে, ওমিক্রন সংক্রমণ রুখত রাজধানী দিল্লিতে বড়দিন  এবং নতুন বছরের জমায়েতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

সূত্রের খবর, পর্যালোচনা  বৈঠকে দেশে করোনা ও ওমিক্রনের বিরুদ্ধে লড়াইয়ের প্রস্তুতি নিয়ে আলোচনা হতে পারে। স্বাস্থ্য পরিকাঠামো কী অবস্থায় আছে, পর্যাপ্ত ওষুধ, অক্সিজেন ও ভেন্টিলেটর মজুত রয়েছে কিনা, সমস্ত বিষয়ে খতিয়ান নিতে পারেন প্রধানমন্ত্রী। পাশাপাশি নতুন স্ট্রেনের সংক্রমণ রুখতে কী কী সতর্কতা অবলম্বন করা যেতে পারে, তা নিয়েও আলোচনা চলবে।

মহারাষ্ট্র, দিল্লি এবং তেলেঙ্গানা ছাড়াও কর্নাটকে ১৯, রাজস্থানে ১৮ এবং গুজরাতে ১৪ জন ওমিক্রনে আক্রান্ত। এ ছাড়াও জম্মু-কাশ্মীর, ওড়িশা, উত্তরপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ, চণ্ডীগড়, লাদাখ তামিলনাড়ুতেও ওমিক্রনের সংক্রমণ ছড়িয়েছে।

পশ্চিমবঙ্গেও আরও ২ ওমিক্রন আক্রান্তের হদিশ মিলেছে।। এই নিয়ে রাজ্যে ওমিক্রন আক্রান্তের সংখ্যা বেড়ে হল ৩। আক্রান্তদের মধ্যে একজন ভরতি কলকাতার ঢাকুরিয়ায় আমরি হাসপাতালে, অন্যজন ভর্তি ফর্টিসে। ১ জন এসেছিলেন লন্ডন থেকে, অন্যজন এসেছেন নাইজেরিয়া থেকে। লন্ডন ফেরত তরুণ আলিপুরের বাসিন্দাকেই ভর্তি করানো হয়েছে আমরিতে। 

এদিকে রাজধানী দিল্লিতে ৫৭ জন করোনার নতুন স্ট্রেনে আক্রান্ত হয়েছেন,যা দেশে সর্বাধিক। ওমিক্রনের চোখ রাঙানির দরুন, বড়দিন এবং নতুন বছর উদযাপনের জমায়েতে নিষেধাজ্ঞা জারি করে বিজ্ঞপ্তি দিয়েছে দিল্লির বিপর্যয় মোকাবিলা দপ্তর। বিবৃতিতে জানানো হয়েছে, বড়দিনের উৎসব এবং নতুন বছর উদযাপনে কোনও জমায়েত, সাংস্কৃতিক উৎসব করা যাবে না। এই নির্দেশ কার্যকর করবে সব জেলা শাসক, ডেপুটি পুলিশ কমিশনাররা।

প্রসঙ্গত, চলতি মাসেই বিশ্বে প্রথম ওমিক্রন আক্রান্তের মৃত্যুর খবর আসে ব্রিটেন থেকে। এরপর ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন জানিয়েছিলেন, ইংল্যান্ডই প্রথম ওমিক্রনে মৃত্যুর সাক্ষী হয়। সে দেশেও বর্তমানে রীতিমতো চোখ রাঙাচ্ছে এই স্ট্রেন। ফলে বড়দিনের উৎসবেও  কাটছাঁট করা হয়েছে। যে কোনওরকম জমায়েতে জারি হয়েছে নিষেধাজ্ঞা।

Leave a Reply

Your email address will not be published.