জঙ্গল ও রাজনীতির গল্পই বলবে কমলেশ্বরের Web Series ‘রক্তপলাশ’

জঙ্গল ও রাজনীতির গল্পই বলবে কমলেশ্বরের Web Series ‘রক্তপলাশ’

বঙ্গভূমি লাইভ ডেস্ক: জঙ্গলের মধ্যকার এক বিলাসবহুল রিসর্ট ‘ফক্সহোল’। সেখানে বেড়াতে এসে চরম বিপদের সম্মুখীন হন সমাজের সাতজন বিশিষ্ট মানুষ। ভ্রমণের আনন্দে, বিলাসিতায় মেতে ওঠেন সবাই। জমাটি এক নৈশ আড্ডায় মোড় ঘুরতে শুরু করে কাহিনীর। এরই মধ্যে রিসর্ট মালিকের প্ররোচনায় পরতে পরতে স্পষ্ট হতে থাকে গল্পের, চরিত্রদের নানা দিক। জঙ্গলমহলের আবহে ছুটির মেজাজে থাকা শহুরে মানুষগুলো অজান্তেই এক সঙ্কটময় পরিস্থিতিতে জড়িয়ে পড়েন। একদল চরমপন্থী এবং আধাসামরিক বাহিনীর লড়াইয়ের মধ্যে আটকে পড়েন তাঁরা।

ফরাসি সাহিত্যিক মপাসাঁর ছোটগল্প অবলম্বনে আসতে চলেছে এক রাজনৈতিক কাহিনীনির্ভর ওয়েব সিরিজ (Web Series) ‘রক্তপলাশ’ (Raktapalash)। ‘ডার্ক এনার্জি’ প্রযোজনা সংস্থার ব্যানারে কমলেশ্বর মুখোপাধ্যায়ের পরিচালনায় আগামী মাসেই জনপ্রিয় ওটিটি প্ল্যাটফর্ম ‘ক্লিক’(Klikk)-এ মুক্তি পাবে এই ওয়েব সিরিজটি।

জংলি পরিবেশে রিসর্টেই মুক্তিপণের টোপ হিসাবে বন্দি হয়ে পড়েন একদল সভ্য মানুষ। শহুরে জীবনযাপনে অভ্যস্ত, তথাকথিত কিছু সভ্য মুখোশ যখন চরম বিপদের মুখোমুখি গিয়ে দাঁড়ায়, ধীরে ধীরে উন্মোচিত হয় তাদের অন্তরের রূঢ় বাস্তব। প্রাণ বাঁচানোর তাগিদ তাড়া করে বেড়ায় তাদের। অভ্যন্তরীণ কোটরে লুকিয়ে রাখা জান্তব, স্বার্থপর ব্যক্তিসত্ত্বা তাদের সাদা, কালো, ধূসরের দ্বন্দ্ব নিয়ে উন্মোচিত হতে থাকে ক্রমশ। চরমপন্থীরা আটকে পড়া সেই সাতজনকে সময় দেয় মাত্র ঘণ্টা চারেক। অন্যদিকে, প্রশাসনের তরফ থেকে নিয়োগ করা হয় একজন সরকারি মধ্যস্থতাকারী। অবস্থা যখন সঙ্গিন, অস্তিত্ব রক্ষার যুদ্ধে সামিল সমাজের এই সাত বিশিষ্ট ব্যক্তিত্ব। তাই এর মধ্যে বাঁচতে হলে লড়তে হবে একজোটে, সাতজনকে একসঙ্গেই। কী হতে চলেছে তারপর? এমনই পরিস্থিতির প্রেক্ষাপটে পর্দায় উঠে এসেছে সাতজন উচ্চমধ্যবিত্ত শ্রেণীর মানুষ এবং তাঁদের অতীতে লুকিয়ে রাখা নানা অন্যায় ও অপরাধমূলক কাজকর্ম।

জঙ্গলের এক উপদ্রুত অঞ্চলের কাহিনী ওয়েব সিরিজের (Web Series) আঙ্গিকে তুলে ধরেছেন পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায় (Kamaleshwar Mukherjee), ‘রক্তপলাশ’- এর চিত্রনাট্যও লিখেছেন তিনি নিজেই। সহকারী পরিচালক হিসাবে কাজ করেছেন চন্দ্রিমা রায়, পর্ণা ঘটক, অম্বালিকা ঘোষ এবং অনিমেষ। ‘রক্তপলাশ’- এর বিভিন্ন গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন শিলাজিৎ মজুমদার (Silajit Mukherjee), দেবদূত ঘোষ (Debdut Ghosh), অনন্যা সেনগুপ্ত (Ananya Sengupta), উৎসব মুখোপাধ্যায়, রোজা পারমিতা দে (Roja Paromita Dey), অসীম রায় চৌধুরী, শুভজিৎ কর, মৌমিতা পণ্ডিত, দীপঙ্কর, মৌসুমী দালাল, বেবি তামান্না (Baby Tamanna), কোয়েল মিত্র, সুব্রত দাশগুপ্ত (Subrata Dasgupta)। সিরিজের অন্যতম মুখ্য চরিত্রে অভিনয় করেছেন পরিচালক ও চিত্রনাট্যকার কমলেশ্বর মুখোপাধ্যায় স্বয়ং। পরিচালক হিসাবে এটি কমলেশ্বর মুখোপাধ্যায়ের দ্বিতীয় ওয়েব সিরিজ। ‘রক্তপলাশ’ ওয়েব সিরিজ (Web Series) সম্পর্কে পরিচালকের কথায়, ‘নতুন প্রজন্মের জন্য রাজনৈতিক কাহিনীনির্ভর সিরিজ তৈরি করা জরুরি। এই গল্পের ভাবনা সম্প্রতি নয়, বেশ কিছু বছর আগেই মাথায় এসেছিল। উচ্চবিত্ত কিছু মানুষ, যারা নিজেদের শহরের বিশিষ্টজন বলে দাবি করে, পণবন্দি হওয়ার পর তাদের আসল চেহারা কীভাবে বেরিয়ে আসে, সেটাই দেখানো হয়েছে এই সিরিজে’।

তিনি আরও জানান, চূড়ান্ত ব্যস্ততার মধ্যে হলেও পুরো ইউনিট একত্রে একটা পরিবারের মতো সহযোগিতায় কাজ করেছে। বেশ কিছু দিনের তফাতে আবারও অভিনয়ে ফিরেছেন শিলাজিৎ। তাঁর অভিনীত চরিত্রটি কেন্দ্র করে এক বিশেষ চমক রয়েছে। অবশ্য এই বিষয়ে বেশি কিছু এখনই খোলসা করতে নারাজ পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায়। এই ওয়েব সিরিজের (Web Series) শিল্প নির্দেশনায় রয়েছেন তন্ময় চক্রবর্তী এবং সিনেম্যাটোগ্রাফিতে টুবান। আবহ সঙ্গীত সৃষ্টি করেছেন শিবাশিস বন্দ্যোপাধ্যায়। সমগ্র পোশাক পরিকল্পনার দায়িত্ব সামলেছেন নন্দিনী সেনগুপ্ত। কলাকুশলীদের মেকআপের দায়িত্বে ইউনূস। ‘রক্তপলাশ’- এর গণসংযোগের (পিআর) দায়িত্বে রয়েছেন রানা বসু ঠাকুর। প্রোডাকশন ম্যানেজার পার্থসারথি মুখোপাধ্যায় এবং ঝাড়্গ্রাম লাইন প্রডিউসার অরিন্দম দত্ত।

কাহিনীর পরিপ্রেক্ষিতে আদিম জঙ্গলের এই উপদ্রুত অঞ্চল নিঃসন্দেহে ‘রক্তপলাশ’ ওয়েব সিরিজটির (Web Series) অন্যতম এক চরিত্রের ভূমিকায় রয়েছে। নিছক ছুটি কাটাতে আসা ভদ্রসমাজে বসবাসকারী আপাত নিষ্পাপ একদল মানুষের পরিস্থিতির চাপে আসল ব্যক্তিসত্ত্বার উন্মোচনই ‘রক্তপলাশ’। রাজনৈতিক কাহিনীনির্ভর প্রেক্ষাপটের এই কাহিনী ঘিরে তৈরি হয়েছে টানটান উত্তেজনা। গল্পের দাবিতেই পরতে পরতে তৈরি হয়েছে রহস্য। নিজেদের মধ্যেই কেউ কি করলেন বিশ্বাসঘাতকতা? কিন্তু তার কারণটাই বা কী? কী ছিল তাঁদের সেই পুরনো পাপ? বর্তমান পরিস্থিতির সঙ্গে তার কি কোনও সম্পর্ক রয়েছে? জঙ্গলের মধ্যে কেনই বা চরমপন্থীদের হাতে তাঁদের বন্দি হতে হল? কীভাবে প্রশাসন সাহায্যের জন্য তাঁদের কাছে পৌঁছতে পারবে? পরিশেষে আদৌ কি তাঁরা বন্দিদশা থেকে রেহাই পাবেন? টিকিয়ে রাখতে পারবেন নিজেদের অস্তিত্ব? চিত্রনাট্যের বুননে দর্শকের মনে এমনই নানা প্রশ্ন জায়গা করে নিতে বাধ্য। সেইসব উত্তরই দেবে ‘ক্লিক’ অরিজিনালস-এর ওয়েব সিরিজ (Web Series) ‘রক্তপলাশ’।

Leave a Reply

Your email address will not be published.