‘পুরুষদের সঙ্গে দূরত্ব রেখে বসতে হবে মহিলাদের’, জেএনইউ-র নির্দেশিকায় হতবাক শিক্ষামহল

Home দেশের মাটি ‘পুরুষদের সঙ্গে দূরত্ব রেখে বসতে হবে মহিলাদের’, জেএনইউ-র নির্দেশিকায় হতবাক শিক্ষামহল
‘পুরুষদের সঙ্গে দূরত্ব রেখে বসতে হবে মহিলাদের’, জেএনইউ-র নির্দেশিকায় হতবাক শিক্ষামহল

বঙ্গভূমি লাইভ ডেস্ক: আরও একবার বিতর্কের শিরোনামে দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়। সম্প্রতি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফ থেকে জারি করা হয়েছে একটি ফরমান। তাতে বলা হয়েছে, পুরুষ বন্ধুদের সঙ্গে নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে বসতে হবে, তা সকল মহিলারই জানা। স্বাভাবিকভাবেই, এই নির্দেশিকা বের হবার পর থেকেই সরগরম শিক্ষামহল।

সম্প্রতি যৌন নিগ্রহ নিয়ে একটি কাউন্সেলিং সেশনের সার্কুলার জারি করে জেএনইউ কর্তৃপক্ষ।বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এই নির্দেশিকা আপলোড করে ইন্টারনাল কমপ্লেন্টস কমিটি। আগামী ১৭ জানুয়ারি যৌন নিগ্রহ নিয়ে একটি কাউন্সেলিং সেশনের আয়োজন করা হয়েছে বলেও জানানো হয় এই নির্দেশিকার মাধ্যমে। নির্দেশিকায় আরও বলা হয়েছে, এমন কিছু যৌন নিগ্রহের ঘটনা আইসিসির সামনে এসেছে, যেখানে নিগৃহীতার খুব কাছের বন্ধুরা জড়িত। ফলে যৌন নিগ্রহ এড়ানোর জন্য মেয়েদেরই জানা দরকার কীভাবে পুরুষ বন্ধুদের সঙ্গে সীমারেখা বজায় রেখে মেলামেশা করা উচিত।

এই নির্দেশিকার তীব্র প্রতিবাদ জানিয়েছেন জেএনইউ ছাত্র সংসদের সভানেত্রী ঐশী ঘোষ। তাঁর বক্তব্য, বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে এই ধরনের নির্দেশিকা প্রকৃত অর্থে নিগৃহীতাদেরই লজ্জিত করছে। ঐশীর বক্তব্যের সঙ্গে সহমত পোষণ করেছে অল ইণ্ডিয়া স্টুডেন্টস অ্যাসোসিয়েশন (আইসা)। ২০১৭ তে বিশ্ববিদ্যালয়ের ‘জেন্ডার সেনসিটাইজেশান কমিটি এগেইন্স্ট সেক্সুয়াল হ্যারাসমেন্ট’ (জিএসক্যাস) বাতিল করে যৌন নিগ্রহ সংক্রান্ত সমস্যা সমাধানের জন্য আইসিসি গঠন করে। বর্তমানে পুনরায় জিএসক্যাস ফেরানোর দাবিতেই সরব হয়েছে জেএনইউ ছাত্র সংসদ।

Leave a Reply

Your email address will not be published.