সাধারণ মানুষের জন্য শূন্য, মমতার প্রতিক্রিয়া, মোদির কথায়, বাজেটে গরিবের কল্যাণে আলোকপাত

Home দেশের মাটি সাধারণ মানুষের জন্য শূন্য, মমতার প্রতিক্রিয়া, মোদির কথায়, বাজেটে গরিবের কল্যাণে আলোকপাত
সাধারণ মানুষের জন্য শূন্য, মমতার প্রতিক্রিয়া, মোদির কথায়, বাজেটে গরিবের কল্যাণে আলোকপাত

বঙ্গভূমি লাইভ ডেস্ক: বাজেট পেশের পর এই নিয়ে নানা প্রতিক্রিয়া আসতে শুরু করে। নানা মুণির নানা মত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, এতে গরিবের কল্যাণে ফোকাস করা হয়েছে। বাজেট পেশ শেষ হওয়ার পরেই আক্রমণ শানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। টুইট করে মোদি সরকারের বাজেটকে কটাক্ষ করে দিলেন পেগাসাস খোঁচা। টুইটে তিনি লেখেন, ‘সাধারণ মানুষের জন্য এই বাজেট শূন্য, তাঁরা বেকারত্ব এবং মুদ্রাস্ফীতির দ্বারা পিষ্ট হচ্ছেন। সরকার বড় বড় কথায় হারিয়ে গিয়েছে, কিছুই বোঝাতে পারেনি তারা। এটি পেগাসাস স্পিন বাজেট।’ পেগাসাস ইস্যু যে নরেন্দ্র মোদি সরকারকে এই বাজেট অধিবেশনে একাধিক প্রশ্নের মুখে ফেলতে চলেছে, তা মমতা বুঝিয়ে দিয়েছেন নিজের কড়া টুইট দিয়েই। এমনটাই মত জাতীয় রাজনীতির কারবারিদের।

মমতা ছাড়াও টুইট করে আক্রমণ শানিয়েছেন তৃণমূলের রাজ্যসভার দলনেতা ডেরেক ও’ব্রায়েন। হিরের উপর আমদানি শুল্ক কমানোর বিষয়টিকে কটাক্ষ করে তিনি লিখেছেন, ‘হিরে এই সরকারের পরম বন্ধু। বাকি কৃষক, মধ্যবিত্ত, দিন এনে দিন খাওয়া মানুষ ও বেকারদের জন্য প্রধানমন্ত্রী কিছুই করেননি।’

এবারের কেন্দ্রীয় বাজেট নিয়ে প্রতিক্রিয়া দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জানালেন, এই বাজেট দেশের সর্বস্তরের মানুষের কাছে গ্রহণযোগ্যতা রয়েছে। গরিবদরদী বাজেট। পাশাপাশি তাঁর মতে, দেশের অর্থনৈতিক অগ্রগতির দিকে যেমন এগিয়ে দেবে এবারের বাজেট, তেমনই সাধারণ মানুষের জন্য অনেক নতুন সুযোগও এনে দেবে এবারের বাজেট। এককথায় বাজেট নিয়ে উচ্ছ্বসিত প্রধানমন্ত্রী।

অতিমারীর কথা উল্লেখ করে মোদি বলেন, ১০০ বছর পরে যে ভয়ংকর পরিস্থিতি তৈরি হয়েছিল, তার মধ্যেই বিকাশের নতুন বিশ্বাস নিয়ে এসেছে এবারের বাজেট। তিনি জানান, অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি সাধারণ মানুষের জন্যও অনেক নতুন সুযোগ এনে দেবে এবারের বাজেট। প্রধানমন্ত্রী বলেন, আরও পরিকাঠামো, আরও বিনিয়োগ,আরও বৃদ্ধি, আরও কর্মসংস্থানের সুযোগ এনে দিয়েছে এবারের বাজেট। এনেছে একেবারে এক নতুন এক সম্ভাবনা। গ্রিন জবসের সুযোগ। সাম্প্রতিক সমস্যার সমাধানের পাশাপাশি আগামী প্রজন্মের ভবিষ্যতের কথাও ভাবা হয়েছে।
প্রধানমন্ত্রীর মতে, এখনও পর্যন্ত বাজেট নিয়ে সব ক্ষেত্র থেকেই সদর্থক সাড়া মিলেছে। তাঁর কথায়, আমি দেখতে পাচ্ছি, যেভাবে এই বাজেটকে সব স্তর থেকে স্বাগত জানানো হয়েছে, তা আমাদের জনতা জনার্দনের সেবার উৎসাহকে আরও বাড়িয়ে দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published.