পঞ্জাবের ভোটে মমতার লক্ষ্মীর ভান্ডার এবার কেজরিওয়ালের হাতে

Home দেশের মাটি পঞ্জাবের ভোটে মমতার লক্ষ্মীর ভান্ডার এবার কেজরিওয়ালের হাতে
পঞ্জাবের ভোটে মমতার লক্ষ্মীর ভান্ডার এবার কেজরিওয়ালের হাতে

বঙ্গভূমি লাইভ ডেস্ক: লক্ষ্মীর ভান্ডার মমতার স্বপ্নের প্রকল্প। এর হাত ধরে মমতা এই বঙ্গে ভোটে সাফল্য পেয়েছেন। এবার তা হাতিয়ার করতে চলেছেন অন্য রাজ্যের নেতারা।
পঞ্জাবে ক্ষমতায় এলে মমতার লক্ষ্মীর ভান্ডারের আদলে প্রকল্প আনবে আপ। মঙ্গলবার এমনটাই জানালেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। আগামী বছর ফেব্রুয়ারি মাসে পঞ্জাব বিধানসভার নির্বাচন। সেই ভোটের আগে পঞ্জাব সফরে এসে নারী ক্ষমতায় নিয়ে একাধিক কথা বলেন তিনি। বক্তৃতায় অরবিন্দ বলেন, যদি পঞ্জাবে আম আদমি পার্টি সরকার গঠন করতে পারে, তাহলে পঞ্জাবের ১৮ ঊর্ধ্ব প্রত্যেক মহিলামাসে ১০০০ টাকা করে তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে দেওয়া হবে। তিনি আরও বলেন, একটি পরিবারের যদি তিন জন মহিলা সদস্য থাকেন, তাহলে তিনজনের অ্যাকাউন্টে আলাদা আলাদা করে ১০০০ টাকা দেওয়া হবে। যে বয়স্ক মায়েরা বার্ধক্য ভাতা পান, তাঁদের বার্ধক্য ভাতার সঙ্গেও ১০০০ টাকা করে দেওয়া হবে।
কেজরিওয়াল দাবি করেছেন, পঞ্জাব বা ভারত নয়, এটা বিশ্বের সবচেয়ে বড় মহিলা ক্ষমতায়নের কর্মসূচি হবে। প্রসঙ্গত, ২০২১ সালের পশ্চিমবঙ্গ বিধানসভা ভোটের ইস্তাহারে লক্ষ্মীর ভান্ডার নামে একটি প্রকল্প চালু করার কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তৃতীয়বার ক্ষমতায় আসার পরেই এ কর্মসূচি চালু করতে উদ্যোগী হয় তাঁর নেতৃত্বাধীন সরকার। দুয়ারে সরকার প্রকল্পকে কাজে লাগিয়ে মহিলাদের নিজস্ব ব্যাঙ্ক অ্যাকাউন্ট তৈরি করে সেপ্টেম্বর মাস থেকে বাংলার মহিলাদের টাকা দেওয়ার কাজ শুরু করেছে রাজ্য।

Leave a Reply

Your email address will not be published.