লাগবে না আধার! কোউইন অ্যাপে ১৫ থেকে ১৮ বছর বয়সিদের টিকার রেজিস্ট্রেশন শুরু

Home দেশের মাটি লাগবে না আধার! কোউইন অ্যাপে ১৫ থেকে ১৮ বছর বয়সিদের টিকার রেজিস্ট্রেশন শুরু
লাগবে না আধার! কোউইন অ্যাপে ১৫ থেকে ১৮ বছর বয়সিদের টিকার রেজিস্ট্রেশন শুরু

বঙ্গভূমি লাইভ ডেস্ক: বছরের শুরুর দিন থেকেই, ১৫-১৮ বছর বয়সীদের টিকাকরণের জন্য নাম নথিভুক্ত করা শুরু হল। কো-উইন অ্যাপের মাধ্যমেই চলছে কিশোর কিশোরীদের টিকার জন্য নাম তোলার কাজ।তবে এ ক্ষেত্রে সংশ্লিষ্টদের আধার কার্ড থাকা অবশ্য বাধ্যতামূলক করা হয়নি।

বহু পড়ুয়ার আধার কার্ড না থাকায় স্কুলের পরিচয়পত্র দিয়েও করোনার টিকা নেওয়ার জন্য নিজেদের নাম নথিভুক্ত করতে পারবে ১৫-১৮ বছর বয়সীরা। বড়দিনে প্রধানমন্ত্রী ঘোষণা করেন, ৩ জানুয়ারি থেকে ১৫-১৮ বছর বয়সীরা ভ্যাকসিন নিতে পারবে। এতদিন করোনার ভ্যাকসিন নেওয়া যেত ১৮ বছর হলে।

যে কোনও একটি ফোন থেকে ১৫-১৮ বছরের ছেলে মেয়েরা করোনা টিকার জন্য নাম নথিভুক্ত করতে পারবে। সব রাজ্যের মতো রাজ্যের প্রায় ৪৮ লক্ষের বেশি বালক-বালিকা সোমবার থেকে টিকা পাবে। আর এই জন্য এদিন থেকে কো-উইন বা আরোগ্য সেতু অ্যাপ থেকে নাম রেজিস্ট্রেশন শুরু হল। নাম রেজিস্ট্রেশনের জন্য স্টুডেন্ট আই কার্ড বা স্কুল সার্টিফিকেটে ব্যবহার করার ব্যবস্থা রেখেছে অ্যাপ কর্তৃপক্ষ। অ্যাপে রেজিস্ট্রেশন প্রক্রিয়া থাকছে আগের মতোই। তাদের শুধুমাত্র কোভ্যাক্সিন-ই দেওয়া হবে।

উল্লেখ করা যেতে পারে, সরকারি বা বেসরকারি টিকাকরণ কেন্দ্র থেকে এই ছেলেমেয়েরা টিকা নিতে পারবে। আবার স্কুল পড়ুয়াদের সুবিধার জন্য প্রায় ৪৭৮টি স্কুল থেকেও ভ্যাকসিন দেওয়া হবে। প্রয়োজনে আরও স্কুলকে এই কাজে যুক্ত করা হবে বলে স্বাস্থ্যভবন সূত্রে খবর।

ছোটদের টিকাকরণ শুরু হলেও ৬০ বছর উর্ধ্ব কোমর্বিডিটি থাকা ব্যক্তিদের বুস্টার ডোজ শুরু হবে ১০ জানুয়ারি থেকে। তৃতীয় ডোজ নেওয়ার আগে ব্যক্তিগত চিকিৎসকের পরামর্শ নিতে হবে। তিনি মৌখিক অনুমতি দিলেই টিকা দেওয়া হবে। তবে রাজ্যের কোভিড টিকার নোডাল অফিসারের কথা অনুযায়ী, স্বাস্থ্য কর্মীদের তৃতীয় ডোজ ও সেই সময় থেকে শুরু হবে। তবে নতুন করে নাম নথিভুক্ত করার দরকার নেই। যে কোনও সিভিসি থেকেই টিকা নেওয়া যাবে। মোবাইল বা আধার নম্বর থেকেই জানা যাবে আগের দুটি ডোজ তিনি নিয়েছেন কি না। তৃতীয় ডোজ হিসাবেও দেওয়া হবে কোভ্যাক্সিন ।

Leave a Reply

Your email address will not be published.