পড়ুয়াদের ‘উস্কানির’ অভিযোগ, গ্রেফতার ‘হিন্দুস্থানী ভাউ’ বিকাশ পাঠক

Home দেশের মাটি পড়ুয়াদের ‘উস্কানির’ অভিযোগ, গ্রেফতার ‘হিন্দুস্থানী ভাউ’ বিকাশ পাঠক
পড়ুয়াদের ‘উস্কানির’ অভিযোগ, গ্রেফতার ‘হিন্দুস্থানী ভাউ’ বিকাশ পাঠক

বঙ্গভূমি লাইভ ডেস্ক: কোভিড অতিমারির প্রকোপের জেরে দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা অনলাইনে নেওয়ার দাবি করেছিল ছাত্রছাত্রীদের একাংশ। কিন্তু মহারাষ্ট্র সরকার স্পষ্টতই জানিয়ে দিয়েছিল,পরীক্ষা হবে অফলাইনেই। সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে সোমবার মহারাষ্ট্রের শিক্ষামন্ত্রী বর্ষা গায়কোয়াড়ের বাড়ির সামনে বিক্ষোভ দেখায় কয়েক হাজার শিক্ষার্থী। আর এই বিক্ষোভে ‘উস্কানি’ দেওয়ার অপরাধে ধারাভি পুলিসের হাতে গ্রেফতার হলেন জনপ্রিয় ইউটিউবার ‘হিন্দুস্থানী ভাউ’ বিকাশ পাঠক।

বিকাশ পাঠককে ইউটিউবের বিভিন্ন ভিডিওর মাধ্যমে নেটিজেনদের কাছে অত্যন্ত সুপরিচিত। তাঁর উক্তি ‘রুকো জারা, সবুর করো’, ‘টপাটপ টপাটপ’ উক্তিগুলি সোশ্যাল মিডিয়ায় এখনই ভাইরাল। জানা গিয়েছে, গত ২৪ জানুয়ারি নিজের ইন্সটাগ্রাম অ্যাকাউন্ট থেকে একটি ভিডিও আপলোড করেন বিকাশ। সেখানেই তিনি ছাত্রছাত্রীদের শিক্ষামন্ত্রীর বাড়ির বাইরে বিক্ষোভ করার জন্য ‘উস্কানি’ দিয়েছিলেন, এমনটাই অভিযোগ উঠেছে।

মহারাষ্ট্র পুলিসের তরফ থেকে জানানো হয়েছে, বিকাশ এই ভিডিও ইন্সটাগ্রাম ও ইউটিউব-দু’জায়গাতেই আপলোড করেন। তাতে তিনি এমন কিছু কথা বলেছেন, যা উস্কানিমূলক। তার জেরেই ছাত্রছাত্রীরা শিক্ষামন্ত্রীর বাড়ির সামনে বিক্ষোভ দেখাতে ‘উৎসাহিত’ হয়েছে, এমনটাই দাবি পুলিসের। বিকাশের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির একাধিক ধারায় মামলা দায়ের করা হয়েছে। এর মধ্যে হিংসায় উস্কানি, দাঙ্গা, সরকারি সম্পত্তি নষ্টের মতো অভিযোগও রয়েছে। বিকাশের সঙ্গে গ্রেপ্তার করা হয়েছে আরও কয়েকজনকে। ইকরার খান ও বকর খান নামে দুজন ইউটিউবারকেও একই কারণে আটক করেছে পুলিস। মুম্বইয়ের ডেপুটি কমিশনার অফ পুলিস (জোন ৫) প্রণয় অশোক জানিয়েছেন শিক্ষার্থীদের উস্কানি দেওয়া ব্যক্তিদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

প্রসঙ্গত, এই প্রথমবার নয়। এর আগেও বহুবার বিতর্কে জড়িয়েছিলেন বিকাশ পাঠক। বছর দেড়েক আগে সাম্প্রদায়িক উস্কানিমূলক ভিডিও পোস্ট করে বিতর্কে জড়িয়েছিলেন তিনি। ভিডিওতে তিনি বলেছিলেন যাঁরা হিন্দু ধর্মের দেবদেবীদের অবমাননা করবে, তাঁদের সকলকে প্রাণে মেরে ফেলা উচিত। যদিও প্রায় সব ভিডিওতেই কদর্য ভাষা ব্যবহার করেন ‘হিন্দুস্থানী ভাউ’। পূর্বেও তাঁর ইউটিউব ও ট্যুইটার অ্যাকাউন্ট ব্লক করা হয়েছিল। কিন্তু তাতেও থামেননি তিনি। একের পর এক বিদ্বেষমূলক মন্তব্য করেই চলেছিলেন তিনি। এবারও ফের গ্রেফতার হলেন তিনি।

Leave a Reply

Your email address will not be published.