‘হতাশ নই, এখন পিছিয়ে এসেছি, আবার এগোব’, বিতর্কিত কৃষি আইন নিয়ে বড় ইঙ্গিত তোমরের

Home দেশের মাটি ‘হতাশ নই, এখন পিছিয়ে এসেছি, আবার এগোব’, বিতর্কিত কৃষি আইন নিয়ে বড় ইঙ্গিত তোমরের
‘হতাশ নই, এখন পিছিয়ে এসেছি, আবার এগোব’, বিতর্কিত কৃষি আইন নিয়ে বড় ইঙ্গিত তোমরের

বঙ্গভূমি লাইভ ডেস্ক: কৃষি আইন প্রত্যাহার মানেই কৃষি সংস্কার শেষ হওয়া নয়! প্রয়োজনে ফের আনা হতে পারে এই ধরনের আইন! সরকারের তরফে এই ইঙ্গিত অনেক আগেই মিলেছিল। এবার তা আরও স্পষ্ট ভাষায় বলে দিলেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর। প্রকাশ্যেই তোমরের মন্তব্য, কৃষি আইন নিয়ে সরকার এখন পিছিয়ে এসেছে। কিন্তু আগামী দিনে আমরা ফের এগোবো।

শুক্রবার মহারাষ্ট্রের নাগপুরে এক কৃষিমেলায় নরেন্দ্র তোমর বলেন, ‘আমরা কৃষি আইনে সংশোধনী আনলাম। স্বাধীনতার ৭০ বছর পর যা কৃষিক্ষেত্রের সংস্কারে যা বিরাট বড় একটা পদক্ষেপ। কিছু মানুষ এই আইন পছন্দ করেননি। কিন্তু সরকার তাতে হতাশ নয়। আমরা হয়তো এক পা পিছিয়ে এসেছি। সময় হলে আমরা আবার সামনে এগিয়ে যাব । কারণ কৃষকসমাজই ভারতের মেরুদণ্ড।’ অর্থাৎ কৃষিমন্ত্রীর বক্তব্যে স্পষ্ট ইঙ্গিত, সুযোগ বুঝে আগামী দিনে এই আইন ফের আনতে পারে মোদি সরকার।

উল্লেখ করা যেতে পারে সদ্যই, কৃষি আইন প্রত্যাহার করা নিয়ে, তাঁর স্বাক্ষরিত একটি নোটে লেখা আছে, ‘কৃষকদের একটি গোষ্ঠী কৃষক সমাজের সার্বিক উন্নয়নের প্রয়াসে বাধা হয়ে দাঁড়ায়। সরকার অনেক চেষ্টা করেও নতুন কৃষি আইনের উপকারিতা বোঝাতে পারেনি।’

প্রসঙ্গত, গুরু পূরবের দিন আচমকাই বহু বিতর্কিত তিনটি কৃষি আইন প্রত্যাহারের কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তারপর সংসদে বিল এনে এই তিনটি বিতর্কিত আইন প্রত্যাহারও করেছে মোদি সরকার। কেন্দ্রের এই পদক্ষেপে অনেকেই চমকে গিয়েছিল। এমনকী খোদ কৃষক নেতা রাকেশ টিকায়েতও স্বীকার করেছেন, সরকারের এই ঘোষণা তাঁদের কাছে অপ্রত্যাশিত। সরকার এতদিনে সঠিক পদক্ষেপ করছে।

অনেকেই নরেন্দ্র মোদির এই সিদ্ধান্ত সাদা মনে মেনে নিতে পারছেন না। প্রশ্ন রয়ে গেছে, তাহলে কি কৃষকদের শান্ত করতে আপাত সমাধানসূত্র হিসাবে কৃষি আইন প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র? এই পর্বের প্রথম থেকেই রাজনৈতিক মহলের ধারণা, উত্তরপ্রদেশ এবং পঞ্জাবের ভোটে হারের ভয়েই কৃষি আইন প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। পরবর্তীকালে সত্যিই কি এই তিন বিতর্কিত কৃষি আইন ফের আনা হতে পারে? খোদ কৃষিমন্ত্রীর বক্তব্যেই সিঁদুরে মেঘের ইঙ্গিত।

Leave a Reply

Your email address will not be published.