বিতর্ক থামছে না উত্তরাখণ্ডে! এবার ব্রাহ্মণ পাচকের খাবার ‘বয়কট’ দলিত পড়ুয়াদের

Home দেশের মাটি বিতর্ক থামছে না উত্তরাখণ্ডে! এবার ব্রাহ্মণ পাচকের খাবার ‘বয়কট’ দলিত পড়ুয়াদের
বিতর্ক থামছে না উত্তরাখণ্ডে! এবার ব্রাহ্মণ পাচকের খাবার ‘বয়কট’ দলিত পড়ুয়াদের

বঙ্গভূমি লাইভ ডেস্ক: কয়েকদিন আগেই বর্ণবৈষম্যকে কেন্দ্র করে শোরগোল পড়েছিল বিজেপি শাসিত উত্তরাখণ্ডে। এবার সেই বিতর্ক মোড় নিলো অন্য দিকে।

ঘটনাটি ঘটেছে উত্তরাখণ্ড চম্পাওয়াতের সুখিধাং এলাকার একটি স্কুলে। কয়েকদিন আগেই জানা যায়, স্কুলের সব ছাত্র মিড-ডে-মিলের খাবার খেতে চাইছে না। স্কুল কর্তৃপক্ষ বিষয়টি অনুসন্ধান করে জানতে পারে, স্কুলের উচ্চবর্ণের পড়ুয়ারা দলিত মহিলার তৈরি মিড-ডে-মিলের রান্না বয়কট করছে। ঘটনাটি প্রকাশ্যে আসতেই সামাজিক বিভাজনের বিষয়টি কেন্দ্র করে বিতর্কের ঝড় বইতে থাকে। এরপরই ‘ভোজনমাতা’ তফশিলী জাতিভুক্ত সুনীতা দেবীকে সরিয়ে সেই কাজে নিযুক্ত করা হয় একজন ব্রাহ্মণ পাচককে। কিন্তু গতকাল থেকে দেখা যায়, দলিত পড়ুয়ারা ব্রাহ্মণ পাচকের তৈরি মিড-ডে-মিলের খাবার খেতে অস্বীকার করছেন।

গোটা ঘটনাপরম্পরা দেখে হতবাক শিক্ষামহল। একুশ শতকে দাঁড়িয়েও জাতপাত নিয়ে এই ধরণের ছুঁৎমার্গ অবাক করেছে শিক্ষাবিদ থেকে রাজনীতিবিদদের একাংশকে। কেন বারবার এই ধরণের ঘটনা ঘটছে, সে বিষয়ে উচ্চপর্যায়ের তদন্ত কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুস্কর সিং ধামী। ‘ভোজনমাতা’ সুনীতা দেবীকে অবিলম্বে কাজে ফেরানোর দাবি তুলেছে জাতীয় কংগ্রেস। আম আদমি পার্টি সুনীতা দেবীকে দিল্লিতে সরকারি চাকরি দেওয়ার প্রস্তাব করেছে। সব মিলিয়ে, বিতর্ক এখন নতুন কোন দিকে মোড় নেয় কিনা, সেদিকেই তাকিয়ে দেশবাসী।

Leave a Reply

Your email address will not be published.