১২ থেকে ১৮! করোনা রক্ষাকবচে ভারত বায়োটেকের টিকায় ছাড়পত্র

Home দেশের মাটি ১২ থেকে ১৮! করোনা রক্ষাকবচে ভারত বায়োটেকের টিকায় ছাড়পত্র
১২ থেকে ১৮! করোনা রক্ষাকবচে ভারত বায়োটেকের টিকায় ছাড়পত্র

বঙ্গভূমি লাইভ ডেস্ক : নতুন বছরেই শুরু হচ্ছে, দেশের ১৫ থেকে ১৮ বছর পর্যন্ত কিশোর-কিশোরীদের জন্য করোনা টিকাকরণ।শনিবারই ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। নতুন বয়ঃক্রমকে টিকাকরণের আওতায় আনতে কমবয়সীদের ক্ষেত্রে জরুরি প্রয়োগের জন্য আরও একটি করোনা টিকার অনুমোদন মিলল। ভারত বায়োটেকের তৈরি ভ্যাকসিনকে ছাড়পত্র দিল ড্রাগ কন্ট্রোল জেনারেল অফ ইন্ডিয়া। ১২ থেকে ১৮ বছর বয়সীদের জন্য এর আগে জাইডাস-ক্যাডিলা সংস্থার তৈরি জাইকোভ-ডি টিকা ছাড়পত্র পেয়েছিল। এবার সেই তালিকায় যুক্ত হল আরও একটি।

জাইকোভ-ডি কয়েকমাস আগেই ভারতের বাজারে জরুরি ভিত্তিতে প্রয়োগের জন্য ছাড়পত্র পায়, যদিও তখনও এ দেশে ছোটদের টিকাকরণ শুরু হয়নি। এখন ওমিক্রনের দাপটে ফের করোনা পরিস্থিতি নিয়ে উদ্বেগ বাড়ছে। শুরু হবে ১৫ থেকে ১৮ বছর বয়সীদের টিকাকরণ। এই পরিস্থিতিতে ভারত বায়োটেকের তৈরি ছোটদের টিকা ছাড়পত্র পাওয়ায় করোনার বিরুদ্ধে যুদ্ধে আরও শক্তিশালী হল বলেই আশাবাদী চিকিৎসক ও স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিন দিয়ে বছরভর দেশে টিকাকরণ চলেছে। টিকা দেওয়া হয়েছে সেরাম ইনস্টিটিউটের তৈরি কোভিশিল্ড দিয়েও। ভারত বায়োটেক নিজেদের কাজ থামায়নি। তৈরি করেছে ১২ থেকে ১৮ বছর বয়সীদের জন্য করোনা টিকা। পরীক্ষার কয়েকধাপ পেরিয়ে তা ড্রাগ কন্ট্রোলের অনুমোদনের অপেক্ষায় ছিল। বড়দিনে সেই অপেক্ষার অবসান ঘটল। জরুরি ভিত্তিতে প্রয়োগের জন্য  ভারত বায়োটেকের তৈরি কমবয়সীদের জন্য টিকার অনুমোদন দিল  ডিসিজিআই। বড়দের মতোই দুটি ভ্যাকসিন হাতে নিয়ে, ৩ জানুযারি থেকে ছোটদেরও প্রতিষেধক দেওয়ার কাজে নামছে কেন্দ্র।

Leave a Reply

Your email address will not be published.