কর্নাটক পুরভোটে ফুটলো না পদ্ম, বেশিরভাগ আসনেই জয়ী কংগ্রেস

Home দেশের মাটি কর্নাটক পুরভোটে ফুটলো না পদ্ম, বেশিরভাগ আসনেই জয়ী কংগ্রেস
কর্নাটক পুরভোটে ফুটলো না পদ্ম, বেশিরভাগ আসনেই জয়ী কংগ্রেস

বঙ্গভূমি লাইভ ডেস্ক: কর্নাটক পুরভোটে ধাক্কা খেলো বিজেপি। রাজ্যের ২০টি জেলার ৫৮টি পুরসভার মোট ১১৮৪টি আসনের মধ্যে ৫০১টি আসনেই জিতেছেন কংগ্রেস প্রার্থীরা। ৪৩৩টি আসনে জয়ী হয়েছে পদ্ম-শিবির। জেডিএস জিতেছে ৪৫টি আসনে এবং অন্যান্য দল বিজয়ী হয়েছে ২০৫টি আসনে।

আসন ভিত্তিক জয়ের হিসান অনুযায়ী, অন্তত ২৫টি পুরসভায় সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে জাতীয় কংগ্রেস। এছাড়াও বেশ কিছু পুরসভায় তারা একক সংখ্যাগরিষ্ঠ দল। সেইসব পুরসভায় নির্দল ও অন্যান্য ছোট দলের সমর্থন নিয়ে কংগ্রেস বোর্ড গড়তে পারে, এমনটাই মনে করছেন রাজনৈতিক মহলের একাংশ। তবে প্রাক্তন প্রধানমন্ত্রী এইচ ডি দেবগৌড়া এবং তাঁর ছেলে তথা কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী কুমারস্বামীর দল জেডি(এস) ত্রিশঙ্কু পুরসভাগুলিতে বিজেপির সঙ্গে হাত মেলাতে পারেন, এমনটাই ইঙ্গিত মিলেছে।

কংগ্রেসের জয়ের পর কর্নাটক প্রদেশ কংগ্রেসের সভাপতি ডি কে শিবকুমার এবং প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিরোধী দলনেতা সিদ্দারামাইয়া ধন্যবাদ জানিয়েছেন কর্নাটকবাসীকে। প্রসঙ্গত, এই বছরের শুরুর দিকে হওয়া কর্নাটকের পঞ্চায়েত ভোটেও বিজেপিকে হারিয়ে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছিল কংগ্রেস। এরপর ইয়েদুরাপ্পাকে সরিয়ে বাসবরাজ বোম্মাইকে মুখ্যমন্ত্রী পদে বসিয়েছিল বিজেপি। কিন্তু তাতে কোনও ফল হয়নি। পুরভোটের এই ফলাফল ২০২৩ এর বিধানসভা নির্বাচনের আগে যথেষ্ট চিন্তায় রাখবে পদ্ম-শিবিরকে, এমনটাই মনে করছে রাজনৈতিক মহল।

Leave a Reply

Your email address will not be published.