অবিলম্বে ভূমিপুত্র সংরক্ষণ আইন পাসের দাবিতে পথে নামলো বাংলা পক্ষ

Home রাজ্য অবিলম্বে ভূমিপুত্র সংরক্ষণ আইন পাসের দাবিতে পথে নামলো বাংলা পক্ষ
অবিলম্বে ভূমিপুত্র সংরক্ষণ আইন পাসের দাবিতে পথে নামলো বাংলা পক্ষ

বঙ্গভূমি লাইভ ডেস্ক: বাংলায় বাঙালিদের কাজের অধিকারের দাবিতে রবিবার মিছিল ও পথসভা করলো বাংলা পক্ষ উত্তর চব্বিশ পরগণা শিল্পাঞ্চল শাখা। ২৬ ডিসেম্বর বেলা ২-৩০ নাগাদ সোদপুর স্টেশনের ১ নং প্ল্যাটফর্মের দিকে সংহতি ক্লাবের সামনে থেকে আগরপাড়া ঘোষপাড়া মোড় পর্যন্ত মিছিল সংঘটিত হয়।

বাংলা পক্ষের তরফ থেকে জানানো হয়, ভারতের প্রতিটি রাজ্যেই চাকরির ক্ষেত্রে প্রাধান্য দেওয়া হয় রাজ্যের যুবক-যুবতীদের। কর্ণাটক, গোয়া, মধ্যপ্রদেশ, হরিয়ানা, মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ ও গুজরাটেও পাস হয়েছে ভূমিপুত্র সংরক্ষণ আইন। কিন্তু একমাত্র বাংলাতেই চাকরির ক্ষেত্রে বঞ্চিত হতে হয় বাঙালিদের। তাঁদের দাবি, অবিলম্বে বাংলাতেও পাস করতে হবে ভূমিপুত্র সংরক্ষণ আইন, যাতে বাংলার ছেলেমেয়েরাও কাজের সুযোগ পায়। একইসঙ্গে বিজেপি সাংসদ জন বার্লা, সৌমিত্র খাঁ সহ একাধিক নেতার বাংলা ভাগের উস্কানির বিরুদ্ধেও প্রতিবাদে সামিল হয়েছে বাংলা পক্ষ।

মিছিল শেষে পথসভায় উপস্থিত ছিলেন বাংলা পক্ষর সাধারণ সম্পাদক গর্গ চট্টোপাধ্যায়, বাংলা পক্ষর শীর্ষ পরিষদের অন্যতম সদস্য ডঃ অরিন্দম বিশ্বাস, কালাচাঁদ চট্টোপাধ্যায়, মনন মণ্ডল সহ বিভিন্ন জেলা সংগঠনের সম্পাদক ও সদস্যরা। গর্গ চট্টোপাধ্যায় বলেন-‘বাংলায় সব চাকরিতে বাঙালীসহ ভূমিপুত্রদের অগ্রাধিকার আছে। কিছুদিন আগে মুখ্যমন্ত্রী প্রশাসনিক সভায় বাংলার কাজে ভূমিপুত্র সংরক্ষণের ইঙ্গিত দিয়েছিলেন। কিন্তু শুধু মুখের কথায় কাজ হবে না। বাংলা পক্ষ ভূমিপুত্র সংরক্ষণ আইন পাস না হওয়া পর্যন্ত লড়াই থামাবে না।’ তাঁর স্পষ্ট বক্তব্য, অন্যান্য রাজ্যের মতো বাংলার সব চাকরিতে অবিলম্বে বাংলা ভাষার লিখিত পরীক্ষা বাধ্যতামূলক করতে হবে। বাংলা পক্ষর শীর্ষ পরিষদের অন্যতম সদস্য মনন মণ্ডল বলেন-‘বাংলা ভাগের সমস্ত চক্রান্তের বিরুদ্ধে বাঙালিকে একজোট করে এই চক্রান্ত ব্যর্থ করবে বাংলা পক্ষ।’ বাংলা পক্ষ শিল্পাঞ্চলের সম্পাদক ইমতিয়াজ আহমেদ বলেন-‘উত্তর চব্বিশ পরগণা শিল্পাঞ্চলের কারখানাগুলিতে ভূমিপুত্রদের কাজে নেওয়া হয় না। বাইরের রাজ্য থেকে কর্মী নিয়ে আসা হয়। তাই ভূমিপুত্র সংরক্ষণ আইন চালু না হওয়া পর্যন্ত বাংলা পক্ষ উত্তর চব্বিশ পরগণা জেলা শিল্পাঞ্চল লড়াই চালিয়ে যাবে।’ আগামীতে আরও বড় কর্মসূচিরও বার্তা দিয়েছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published.