কনস্টেবলের জন্য আবেদনে হিজাব পরা ছবি, আবেদন বাতিল হওয়ায় আদালতে চাকরিপ্রার্থীরা

Home রাজ্য কনস্টেবলের জন্য আবেদনে হিজাব পরা ছবি, আবেদন বাতিল হওয়ায় আদালতে চাকরিপ্রার্থীরা
কনস্টেবলের জন্য আবেদনে হিজাব পরা ছবি, আবেদন বাতিল হওয়ায় আদালতে চাকরিপ্রার্থীরা

বঙ্গভূমি লাইভ ডেস্ক: কনস্টেবল এর চাকরির আবেদনপত্র হিজাব পরা ছবি দিয়েছিলেন মহিলা আবেদনকারী। তার জেরেই বাতিল করা হল আবেদন। সেই অভিযোগে মামলা দায়ের করা হল কলকাতা হাইকোর্টে।

২০২০ সালে কলকাতা পুলিশের কনস্টেবল পদের জন্য আবেদন প্রক্রিয়া শুরু হয়। প্রায় ৮,৫০০ শূন্যপদে নিয়োগ প্রক্রিয়া শুরু করা হয়, যার মধ্যে মহিলাদের জন্য শূন্য পদ ছিল ১,১৯২ টি। জানা যায়, মহিলা কনস্টেবল পদে চাকরি প্রার্থীরা অনেকেই হিজাব পরা ছবি দিয়েছিলেন আবেদনপত্রে। তাঁদের প্রত্যেকেরই আবেদনপত্র বাতিল করে দেওয়া হয় বলে জানা গেছে। এর পরেই সোনামনি খাতুন হাফিজা খাতুন সহ আরো বেশ কয়েকজন চাকুরিপ্রার্থী চলতি বছরের ২৪ সেপ্টেম্বর আদালতের দ্বারস্থ হন। ২৬ সেপ্টেম্বর কনস্টেবল পদের জন্য লিখিত পরীক্ষা নেওয়া হয়।

এই মামলার শুনানি হয় বিচারপতি অরিন্দম মুখোপাধ্যায়ের এজলাসে। মামলার সওয়ালে রাজ্যের আইনজীবী চৈতালি ভট্টাচার্য দাবি করেন, ‘পুলিস একটা ডিসিপ্লিনড ফোর্স ৷ আইনে বলা আছে মাথা ঢাকা কোনও ছবি দেওয়া যাবে না। তাই আবেদনকারীদের অনলাইন আবেদন গ্রহণ করা হয়নি।’ যদিও মামলাকারীদের তরফে আইনজীবী বিকাশ রঞ্জন ভট্টাচার্য এবং ফিরদৌস শামিম পাল্টা দাবি করেন, ‘এটি একটি ধর্মীয় রীতি৷ এর ভিত্তিতে কাউকে চাকরির পরীক্ষায় অংশগ্রহণ করা থেকে বঞ্চিত করা যায় না।’

আগামী ৬ ডিসেম্বর এই মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে। বিচারপতি অরিন্দম মুখোপাধ্যায় জানিয়েছেন, এই মামলার ভবিষ্যতের উপর কনস্টেবল পদের জন্য নিয়োগ প্রক্রিয়ার ভবিষ্যৎ নির্ভর করছে।

Leave a Reply

Your email address will not be published.