‘কাশ্মীরি পণ্ডিতদের সঙ্গে যা হয়েছে, তা দুঃখের’, ‘দ্য কাশ্মীর ফাইলস’ (The Kashmir Files) প্রসঙ্গে মুখ খুললেন আমির খান

‘কাশ্মীরি পণ্ডিতদের সঙ্গে যা হয়েছে, তা দুঃখের’, ‘দ্য কাশ্মীর ফাইলস’ (The Kashmir Files) প্রসঙ্গে মুখ খুললেন আমির খান

বঙ্গভূমি লাইভ ডেস্ক: ‘দ্য কাশ্মীর ফাইলস’ (The Kashmir Files) ছবিটি নিয়ে এবার মুখ খুললেন আমির খান (Aamir khan)। বলিউডের সুপারস্টার বলেছেন, তিনি এখনও ছবিটি দেখেননি। তবে খুব শীঘ্রই ছবিটি দেখবেন। সেইসঙ্গে কাশ্মীরি পণ্ডিতদের প্রসঙ্গে আমির খানকে বলতে শোনা গিয়েছে, ‘কাশ্মীরি পণ্ডিতদের সঙ্গে যা হয়েছে, তা দু:খের’। পাশাপাশি ছবিটির সাফল্য নিয়েও উচ্ছ্বসিত আমির খান। প্রত্যেক ভারতবাসীর এই ছবি দেখা উচিত বলে মন্তব্য করেন তিনি।

‘দ্য কাশ্মীর ফাইলস’ (The Kashmir Files) ছবিটি ঘিরে একদিকে যেমন বক্স অফিসে শোরগোল পড়ে গিয়েছে, তেমনই বিবেক অগ্নিহোত্রী পরিচালিত এই ছবি ঘিরে বিতর্কও শুরু হয়েছে দেশজুড়ে। কাশ্মীরি পণ্ডিতদের (Kashmiri pandit) উপর নির্মিত এই ছবি ঘিরে এই মহূর্তে জোরদার চর্চা চলছে সব মহলে। বলিউডেও (Bollywood) এই ছবির প্রতিক্রিয়া হিসেবে নানা মুনির নানা মত শোনা গিয়েছে। এই প্রেক্ষাপটে এবার ‘দ্য কাশ্মীর ফাইলস’ (The Kashmir Files) ছবিটি নিয়ে মুখ খুললেন সুপারস্টার আমির খান। মিস্টার পারফেকশনিস্ট জানিয়েছেন, তিনি এখনও এই ছবিটি দেখেননি। তবে শীঘ্রই এই ছবি দেখবেন।

এই প্রসঙ্গে আমির খান বলেছেন, দেশের প্রত্যেকটি মানুষের এই সিনেমা দেখা উচিত। সিনেমার গল্প প্রসঙ্গে তাঁর মন্তব্য, ‘এটা ইতিহাসের একটা অংশ, যা হৃদয়বিদারক। কাশ্মীরি পণ্ডিতদের সঙ্গে যা হয়েছে, তা দু:খের’। এদিকে, মুক্তির পর থেকেই বক্স অফিসে একের পর এক রেকর্ড করে চলেছে ‘দ্য কাশ্মীর ফাইলস’ (The Kashmir Files)। এই প্রসঙ্গে আমির খান বলেছেন, ‘যাঁরা মানবিকতায় বিশ্বাস করেন, তাঁদের প্রত্যেকের হৃদয় ছুঁয়েছে এই ছবি’। বক্স অফিসের সাফল্যে তিনি যে খুশি, সে কথাও বলেছেন আমির।

এদিকে হাতে মাত্র আর কয়েকটা দিন, তারপরই আরও একটি বড় রিলিজ আসতে চলেছে দক্ষিণী ইন্ডাস্ট্রিতে। বক্স অফিসে পুষ্পা ও গাঙ্গুবাইয়ের অভূতপূর্ব সাফল্যের পর এবার মুক্তি পেতে চলেছে আর আর আর (RRR)। গত এক বছর ধরেই চর্চার কেন্দ্রবিন্দুতে রয়েছে এই ছবি। এবার ভক্তদের প্রত্যাশা কতটা পূরণ করতে পারে সেদিকেই তাকিয়ে সিনেপ্রেমীরা। ছবির দুই মুখ্য চরিত্র অজয় দেবগণ ও আলিয়া ভাট প্রথম থেকেই আলোচনার কেন্দ্রে রয়েছেন। পাশাপাশি দেখার বিষয় রাজামৌলির সমীকরণ সহ জুনিয়র এনটিআর ও রামচরণের জোট। সব মিলিয়ে ছবিটি যে বক্স অফিসে আরও একবার ঝড় তুলতে চলেছে সেই ইঙ্গিত সুস্পষ্ট। ছবির বিষয়বস্তু যথেষ্ট আকর্ষণীয় হলেও এর সঙ্গে পাল্লা দিয়ে চলছে ছবির প্রমোশনের কাজ। শেষ মুহূর্তে ছবিটিকে সর্বসমক্ষে তুলে ধরতে আমির খান সহ টিমের অন্যান্য সদস্যরা পৌঁছে গিয়েছিলেন দিল্লিতে। প্রমোশন চলাকালীন রাজধানীর মাটিতে দাঁড়িয়ে আমির খান ‘দ্য কাশ্মীর ফাইলস’ (The Kashmir Files) ছবিটিকে প্রশংসায় ভরিয়ে দেন।

অন্যদিকে, ‘দ্য কাশ্মীর ফাইলস’ (The Kashmir Files) ছবি নিয়ে বিতর্কের মধ্যেই নয়া মাত্রা যোগ করেছেন বলিউড অভিনেতা নানা পাটেকর। তিনি বলেছেন, ‘এই ধরনের একপেশে ছবির ক্ষেত্রে বিঘ্নিত হতে পারে দেশের সাম্প্রদায়িক সম্প্রীতির আবহ। ভারত হিন্দু ও মুসলিমের দেশ। দুই সম্প্রদায়ের মানুষই এখানে বসবাস করেন। তাই দুজনের জন্যই শান্তির পরিবেশ বজায় রাখা প্রয়োজন। সবাই যখন শান্তিতে রয়েছেন, তখন এমনভাবে খুঁচিয়ে ঘা করার দরকার কী? এভাবে বিবাদ তৈরি করা ঠিক নয়’। এছাড়াও ট্যুইটারে অভিনেতা আদিল হুসেন লিখেছেন, ‘সত্য অবশ্যই বলা উচিত! এতে কোনও সন্দেহ নেই। তবে, তা নম্রভাবে বলা প্রয়োজন। অন্যথায় সত্য কথনের উদ্দেশ্য তার সৌন্দর্যতা হারায়। যার প্রভাব প্রতিক্রিয়াশীল হতে পারে। আমরা অবশ্যই প্রতিক্রিয়াশীল সমাজ চাই না, দায়িত্ববান সমাজ চাই। শিল্পের কাজ কখনই প্রভাবিত করা নয়’।

হিন্দিতে ছোটপর্দার জনপ্রিয় মুখ হিনা খান এক সাক্ষাৎকারে বলেছেন, ‘আমি এখনও ছবিটি দেখিনি। তাই ছবির বিষয়বস্তু না জেনে এই নিয়ে কোনও মন্তব্য করব না’। এরপরই তাৎপর্যপূর্ণ ভাবে তাঁর সংযোজন, ‘আমার ভাই ছবিটি দেখতে গিয়েছিল এবং তারপর সে ছবিটি সম্পর্কে নিজের প্রতিক্রিয়া আমার কাছে বর্ণনা করেছে’। ছবি চলাকালীন বিরতির সময় একটি নির্দিষ্ট রাজনৈতিক দলের কর্মীদের থিয়েটারের সামনে দলীয় পতাকা লাগাতে দেখা গিয়েছে বলেও জানিয়েছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published.