করোনাকালে অনাথ তিন হাজারের বেশি শিশুকে অনুদান দেবে কেন্দ্র  

Home দেশের মাটি করোনাকালে অনাথ তিন হাজারের বেশি শিশুকে অনুদান দেবে কেন্দ্র  
করোনাকালে অনাথ তিন হাজারের বেশি শিশুকে অনুদান দেবে কেন্দ্র  

বঙ্গভূমি লাইভ ডেস্ক: অবশেষে চূড়ান্ত হল করোনাকালে অনাথ হওয়া তিনহাজারেরও বেশি শিশুর জন্য সরকারি অনুদানের ব্যবস্থা। কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণ মন্ত্রকের তরফে জানিয়ে দেওয়া হল, কেন্দ্রের নয়া পরিকল্পনা বাবদ, দেশজুড়ে তিন হাজারেরও বেশি অনাথ শিশুকে সরকারি সাহায্য দেওয়ার জন্য বেছে নেওয়া হয়েছে।

মন্ত্রকের দেওয়া বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পিএম কেয়ার্স ফর চিল্ডরেন পোর্টালে ৬,০৯৮জন শিশুর নামে আবেদন জমা হয়। যার মধ্যে ৩,৪৮১টি জেলা শাসকদের দ্বারা অনুমোদিত। তাদেরই আর্থিক সাহায্য দেওয়ার জন্যে ইতিমধ্যেই পোস্ট অফিসে অ্যাকাউন্ট খুলে দেওয়া হয়েছে।’ এর মধ্যে যেসব শিশু কোনও অনাথ আশ্রম বা অন্য কোনও সেবামূলক প্রতিষ্ঠানে জায়গা পেয়েছে তাদের জন্য প্রতিমাসে ২,১৬০ টাকা, আর যারা বাড়িতেই রয়েছে, সরকার তাদের মাসে ২০০০ টাকা করে দেবে।

উল্লেখ করা যেতে পারে, দেশে পরপর দু’বছর করোনার দু’টি ঢেউয়ে বহু পরিবারেই অভিশাপ নেমে আসে।এই পরিস্থিতিতে যে সব শিশুরা, বাবা-মা দুজনকেই, বা বাবা-মায়ের মধ্যে একজনকে, বা পালক পিতা-মাতাকে অথবা তার ভরণপোষণকারী অভিভাবককে হারিয়েছে, তাদের ভবিষ্যত সুরক্ষিত করতেই, প্রধানমন্ত্রীর উদ্যোগে এই প্রকল্ক গ্রহণ করা হয়। যার লক্ষ্যই ছিল, করোনায় অনাথদের জীবনকে থমকে যেতে দেওয়া যাবে না।খাওয়া-পড়ার জন্যে অর্থের জোগান ছাড়াও, তাদের স্বাস্ত্যবীমার আওতায় আনা এবং ২৩ বছর বয়স পর্যন্ত যাতে লেখাপড়া চালিয়ে যেতে পারে, সেই ব্যবস্থা সুনিশ্চিত করা।

উল্লেখ করা যেতে পারে, এই সরকারি সাহায্য যাতে করোনাকালে যেসব শিশুর জীবনে অন্ধকার নেমে আসে, শুধুমাত্র তারাই পায়, তাই প্রত্যেকটি আবেদন খতিয়ে দেখা থেকে নাম চূড়ান্ত করা-গোটা প্রক্রিয়াটিই চলে নারীও শিশুকল্যাণ মন্ত্রকের তীক্ষ্ণ নজরেই।

Leave a Reply

Your email address will not be published.