যুদ্ধের আবহে রাশিয়াকে (Russia) শিক্ষা দিতে পানশালা (bar) থেকে উধাও ভদকা

Home বিদেশ-বিভূঁই যুদ্ধের আবহে রাশিয়াকে (Russia) শিক্ষা দিতে পানশালা (bar) থেকে উধাও ভদকা
যুদ্ধের আবহে রাশিয়াকে (Russia) শিক্ষা দিতে পানশালা (bar) থেকে উধাও ভদকা

বঙ্গভূমি লাইভ ডেস্ক: ইউক্রেন ও রাশিয়ার  (Russia Ukraine War)পরিস্থিতি অগ্নিগর্ভ। আর এই পরিস্থিতিতে যুদ্ধের মাশুল গুনতে হচ্ছে রাশিয়ান পানীয় ভদকাকে! ইউক্রেনের উপর রাশিয়ার হামলার প্রতিবাদে নিজেদের পানশালা থেকে নাকি সমস্ত রাশিয়ান ভদকা (Vodka) ফেলে দিয়েছেন আমেরিকা-কানাডার বহু বার মালিক। যুদ্ধবিরোধী মনোভাবের বার্তা দিয়েই রুশ ভদকাও বর্জন করছেন অনেকেই। তাঁদের ক্ষমতা কতটুকু! রাশিয়ার আগ্রাসনের প্রতিবাদ জানাচ্ছেন ইউক্রেনের পানশালার মালিকরা। তাঁরা বার ও লিকারের দোকান থেকে রাশিয়ান ভদকা সরিয়ে ফেলেছেন। যাতে এখানে এসে সেনাবাহিনী দেশীয় ব্র্যান্ডের ভদকা না পান। এটা রাশিয়াকে দেওয়া ইউক্রেনের পানশালা মালিকের ছোট্ট প্রতিবাদ।

এক পানশালা মালিকের কথায়, সকালে ঘুম ভেঙে দেখলাম, রাশিয়ার সেনার দাপট। ভেবে পাচ্ছিলাম না কী করব! মার্কিন যুক্তরাষ্ট্র বিভিন্ন দিক দিয়ে নিষেধাজ্ঞা জারি। আমরাও সেই পথে এগোলাম।

রাশিয়ান ভদকার নাম দুনিয়াজুড়ে। কিন্ত, ইউক্রেনে সামরিক অভিযানের জেরে সেই রাশিয়ান ভদকাকে মূল্য চোকাতে হচ্ছে। বাল যেতে পারে  ইউক্রেন-রাশিয়া যুদ্ধের প্রভাব পড়েছে মদেও। আগেই রাশিয়ার উপর একাধিক ক্ষেত্রে নিষেধাজ্ঞা আরোপ করেছিল আমেরিকা। এবার আমেরিকা ও কানাডা, রবিবার দুই দেশই নিষিদ্ধ করল রাশিয়ান মদ বিক্রি।  রাশিয়া-ইউক্রেন সংঘাতের আঁচ পড়েছে গোটা বিশ্বে। শক্তিধর রাশিয়া ইউক্রেনে সেনা অভিযান চালাতেই সহানুভূতি পাচ্ছে ছোট্ট দেশটি। এমতাবস্থায় অনেকেই রাশিয়ার বিপক্ষে সোশ্যাল মিডিয়ায় একাধিক জিনিসকে ট্রেন্ডিং করাচ্ছেন। এই তালিকায় সম্প্রতি জুড়েছে ‘রাশিয়ান ভদকা’। ইউক্রেনের সমর্থনে টুইটারে বর্তমানে এই অ্যালকোহলযুক্ত পানীয়টিকে বয়কট করার ডাক দিয়েছে। মিশ্র সাড়াও মিলেছে।

টুইটারে এক আমেরিকান ব্যবহারকারী লিখেছেন, সমস্ত রাশিয়ান ভদকা বয়কট করুন। তেল বা গ্যাস বয়কট করে রাশিয়াকে অনেক বেশি বার্তা দেওয়া যায়- কিন্তু এখন আমরা ভদকা বয়কট করতে পারি। আপনার বারটেন্ডার এবং স্টোর ম্যানেজারদের সঙ্গে কথা বলুন।
এক নেটিজেন লিখেছেন, আমেরিকানরা পুতিনকে বিপদে ফেলতে ভদকার বোতল ফেলে দিচ্ছে। এদিকে তাদের সরকার প্রতি মাসে  ২০ মিলিয়ন ব্যারেল রাশিয়ান তেল আমদানি করে। এছাড়াও টেক্সাস, ওহিও, নিউ হাম্পশিয়ারের মতো রাজ্যগুলিতে গর্ভনরেরা খুচরো বিক্রেতাদের অর্ডার করেছেন, তাঁরা যেন রাশিয়ান স্পিরিটগুলি নিজেদের দোকান থেকে সরিয়ে ফেলেন।

আমেরিকান নেটিজেনরা যখন ভদকা নিয়ে সরব। তখন কি রণকৌশল ঠিক করতে করতে হেসেই খুন হচ্ছেন রাশিয়ান প্রেসিডেন্ট পুতিন? কারণ, বেশিরভাগ ভদকাই আসলে আমেরিকার। জনপ্রিয় ভদকাগুলি এদেশেই তৈরি হয়। Smirnoff, Ciroc, Tito’s, Absolut, Svedka, Grey Goose, SKYY এবং New Amsterdam এর মতো ভদকাগুলি মোটেই রাশিয়াতে তৈরি হয় না। বরং তা তৈরি হয় সুইডেন, ফ্রান্স, ব্রিটেন ও মার্কিন মুলুকেই।
ডেটা দেখাচ্ছে, আমেরিকায় যে পরিমাণ ভদকা আমদানি করা হয়। তার মাত্র ১.২শতাংশ ভদকা আসে রাশিয়া থেকে। অর্থাৎ আমেরিকানরা এটিকে ট্রেন্ড করে তুলতে সক্ষম হলেও তা খুব বেশি হলে রাশিয়ার সামান্যতমই ক্ষতি করতে পারে।
আবার এতে অন্য বিপদও রয়েছে। বেশ কিছু ভদকা-র রাশিয়ান-শব্দযুক্ত নাম রয়েছে। এই কোম্পানিগুলিতে কয়েকশো মার্কিন কর্মী কাজ করেন। ফলে বিক্রি বন্ধ হলে তাঁদের উপর চাপ আসতে পারে। যদিও আমেরিকানরা রাশিয়ান ভদকা-ই বয়কটের ডাক দিয়েছেন। কিন্তু যেখানে মাত্র ১ শতাংশ রাশিয়ান ভদকা আসে, সেখানে আশঙ্কা দেখা দিয়েছে, এর প্রভাব অন্য ভদকায় পড়বে না তো?

প্রায় চারদিন ধরে চলা রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধ থামার নাম নেই। ন্যাটো ও মস্কোর হুঙ্কারে পরিস্থিতি ক্রমে পারমাণবিক সংঘাতের দিকে এগোচ্ছে। এহেন পরিস্থিতিতে রবিবার রাশিয়ান ভদকা নিষিদ্ধ করল আমেরিকা ও কানাডা। ইউক্রেনের উপর হামলার মাশুল গুণতে হবে বিখ্যাত রাশিয়ান ভদকাকে। পুতিনের ভদকার পরিবর্তে ইউক্রেনের সুরার উপর জোর দিচ্ছে পশ্চিমী দেশগুলি।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডার মতো অনেকেই রাশিয়ান ব্র্যান্ডের মদ বয়কট করেছে। মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ হ্যাম্পশায়ারে শনিবার গভর্নর ক্রিস সুনুনু ঘোষণা করেছেন, রাশিয়ার তৈরি এবং রাশিয়ান ব্র্যান্ডের মদ, ওয়াইন আউটলেট থেকে নিষিদ্ধ করা হচ্ছে।

সূত্রের খবর, নিউফাউল্যান্ড এবং ম্যানিতোবার মদের দোকানগুলি রাশিয়ান মদ বিক্রি বন্ধের কথা ঘোষণা করেছেন। কেবল তাই নয়, কানাডার অন্যতম জনপ্রিয় এলাকা অন্টাতিও-তে লিকার কন্ট্রোল বোর্ড অব অন্টারিওকে রাশিয়ান সমস্ত মদ বিক্রির নির্দেশ দিয়েছে। ইতিমধ্যে সেখানকার ৬৭৯ টি মদের দোকান থেকে রাশিয়ান ভদকার বোতল সরিয়ে ফেলা হয়েছে।

সম্প্রতি একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়। ভিডিওতে দেখা যায়, ভারমন্টের এক বারকর্মী রাশিয়ার জনপ্রিয় ভদকা স্টোলিচানায়ার বোতল খুলে তা নর্দমায় ফেলে দিতে দিতে বলছেন, দুঃখিত, আমরা রাশিয়ার জিনিস বিক্রি করি না। এই ভিডিও ভাইরাল হতে সময় লাগেনি।

 

 

 

Leave a Reply

Your email address will not be published.