অভাব ফিটনেস ও পারফরম্যান্সের, বিসিসিআই (BCCI) তালিকায় অবনমন হার্দিক (Hardik Pandya), রাহানে ওপুজারার!

Home Uncategorized অভাব ফিটনেস ও পারফরম্যান্সের, বিসিসিআই (BCCI) তালিকায় অবনমন হার্দিক (Hardik Pandya), রাহানে ওপুজারার!
অভাব ফিটনেস ও পারফরম্যান্সের, বিসিসিআই (BCCI) তালিকায় অবনমন হার্দিক (Hardik Pandya), রাহানে ওপুজারার!

বঙ্গভূমি লাইভ ডেস্ক : ভারত (India) বনাম শ্রীলঙ্কার (Sri Lanka) টেস্ট সিরিজের আগেই টিম ইন্ডিয়ার ক্রিকেটারদের কেন্দ্রীয় চুক্তি ( BCCI Central Contract) প্রকাশ করল বিসিসিআই (BCCI)। সেই চুক্তিতে রাহানে ও পূজারার সঙ্গে ক্ষতির মুখে পড়লেন অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া। তবে শুধু এই তিন ক্রিকেটারই নয়, গ্রেডে পিছিয়ে আর্থিক ক্ষতির মুখে পড়েছেন বাংলার ঋদ্ধিমান সাহাও।

এবার রীতিমতো চমক ছিল বিসিসিআই-এর চুক্তির তালিকায়।ব্যাট হাতে দিনের পর দিন হতাশ করা পারফরম্যান্সের জেরে বোর্ডের (BCCI) চুক্তিতে বড়সড় ধাক্কা খেল পান্ডিয়া সহ পুরানে জুটি। প্রথমে দল থেকে বাদ পড়লেন। তারপর বোর্ডের চুক্তিতেও নীচে নেমে গেলেন ভারতের তিন অভিজ্ঞ খেলোয়াড় অজিঙ্ক রাহানে (Ajinkya Rahane) চেতেশ্বর পূজারা (Cheteshwar Pujara) একই তালিকায় রয়েছেন ভারতীয় তারকা অল-রাউন্ডার হার্দিক পান্ডিয়াও (Hardik Pandya)। আশঙ্কা ছিলই এই ক্রিকেটাররা বিসিসিআইয়ের চুক্তিতে নেমে যেতে পারেন। আর বাস্তবে হলও সেটাই। বোর্ডের চুক্তি অনুযায়ী এ প্লাস ক্যাটগরিতে থাকা ক্রিকেটারদের সঙ্গে বার্ষিক ৭ কোটি টাকার চুক্তি করে বোর্ড। এ ক্যাটাগরির ক্রিকেটারদের সঙ্গে চুক্তি হয় ৫ কোটি টাকার। বি ক্যাটাগরির ক্রিকেটারদের সঙ্গে ৩ কোটি এবং সি ক্যাটাগরিতে থাকা ক্রিকেটারদের সঙ্গে বার্ষিক ১ কোটি টাকার চুক্তি করে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড।

সংবাদসংস্থা পিটিআইয়ের খবর অনুযায়ী, বুধবার বিসিসিআই (BCCI) তাদের বার্ষিক কেন্দ্রীয় চুক্তি ঘোষণা করেছে। কেন্দ্রীয় চুক্তি অনুযায়ী, A+ গ্রেডে কোনো পরিবর্তন নেই এবং B গ্রেডের 10 জন খেলোয়াড়ের মধ্যে পাঁচজনকে বাদ দেওয়া হয়েছে।একই সঙ্গে বৃদ্ধি করা হয়েছে বি গ্রেড।এই গ্রেডে খেলোয়াড়ের সংখ্যা ৫ থেকে বাড়িয়ে সাত করা হয়েছে। একই সঙ্গে সি গ্রেডে আরও দুইজন খেলোয়াড় অন্তর্ভুক্ত হওয়ায় তাদের সংখ্যা বেড়ে হয়েছে ১২।২০২১ সালের অক্টোবর থেকে ২০২২ সালের সেপ্টেম্বর মাস পর্যন্ত এক একবছরের সময়কালের জন্য মোট ২৭ জন ক্রিকেটারের সঙ্গে চুক্তি করছে ভারতীয় বোর্ড। এই চুক্তিতে শীর্ষ গ্রেড ‘এ+’ এ রয়েছেন ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা, ফাস্ট বোলার জসপ্রীত বুমরাহ ও ভারতের প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলি। ‘এ’ ক্যাটাগরি থেকে অবনমন ঘটে সি ক্যাটাগরিতে আসছেন হার্দিক পান্ডিয়া। চোটের কারণে গত বছরের টি-২০ বিশ্বকাপের পর থেকে এখনও পর্যন্ত আর জাতীয় দলে জায়গা পাননি হার্দিক। এ ছাড়া চেতেশ্বর পূজারা ও অজিঙ্ক রাহানেও এ ক্যাটাগরি থেকে নেমে বি ক্যাটাগরিতে আসছেন। ফলে হার্দিক, পূজারা, রাহানেরা বার্ষিক ৫ কোটির জায়গায় এখন পাবেন যথাক্রমে ১ কোটি ও ৩ কোটি টাকা।

তবে শুধু যে পুরানে জুটি ও হার্দিকের বিসিসিআইয়ের (BCCI) চুক্তিতে অবনমন হয়েছে তা নয়। ভুবনেশ্বর কুমার, উমেশ যাদব ও শিখর ধাওয়ানদের নতুন চুক্তিতে গ্রেড সি-তে নামিয়ে দেওয়া হয়েছে। বাংলার ক্রিকেটার ঋদ্ধিমান সাহাকে নিয়ে বিতর্ক চললেও, তাঁকে রাখা হয়েছে গ্রেড সি-তে। সূর্যকুমার যাদব বিসিসিআইয়ের (BCCI) চুক্তির আওতায় এসেছেন। ভারতের তরুণ উইকেটকিপার-ব্যাটার ঋষভ পন্থ ও কেএল রাহুল এ ক্যাটাগরিতে নিজেদের জায়গা ধরে রেখেছেন। এবং শ্রেয়স আইয়ার, মহম্মদ সিরাজ ও অক্ষর প্যাটেলের বিসিসিআই চুক্তিতে উন্নতি হয়েছে। তাঁদের রাখা হয়েছে বি গ্রেডে। কূলদীপ যাদব এবং নবদীপ সাইনিকে কোনও চুক্তিতেই রাখা হয়নি।

নতুন মরুশুমের চুক্তিবদ্ধ ক্রিকেটারদের তালিকা প্রকাশের সঙ্গেই নতুন জেনারেল ম্যনেজার নিয়োগ করল বিসিসিআই (BCCI)। ধীরজ মালহোত্রা পদত্যাগ করার পর থেকেই বিসিসিআই-এর জেনারেল ম্যানেজারের পদ এত দিন ফাঁকাই ছিল। এ বার সেই জায়গায় নিয়োগ করা হল প্রাক্তন ফাস্টবোলার আবে কুরুভিল্লাকে । ধীরজ মালহোত্রা পদত্যাগ করার পর থেকেই বিসিসিআই-এর জেনারেল ম্যানেজারের পদ এত দিন ফাঁকাই ছিল। এ বার সেই জায়গায় নিয়োগ করা হল প্রাক্তন ফাস্টবোলারকে। চলতি বছরের শুরুতেই সিনিয়র নির্বাচক কমিটিতে জায়গা পেয়েছিলেন কুরুভিল্লা।এবার তাঁকে আরও বড়ো দায়িত্ব দেওয়া হল। ডানহাতি ফাস্ট মিডিয়াম পেসার ছিলেন কুরুভিল্লা। এছাড়াও লোয়ার অর্ডারে ব্যাটিং করেছেন। দেশের জার্সিতে ১০টি টেস্টে প্রতিনিধিত্ব করেছেন তিনি।

একনজরে দেখে নিন বিসিসিআই-এর নতুন তালিকায় কোন ক্রিকেটার কোন জায়গায়!

এ+ গ্রেড (৭ কোটি টাকা)

বিরাট কোহলি , রোহিত শর্মা ও জশপ্রীত বুমরা ।

গ্রেড এ (৫ কোটি টাকা)

রবিচন্দ্রন অশ্বিন , রবীন্দ্র জাডেজা , কেএল রাহুল, মহম্মদ সামি এবং ঋষভ পন্থ

গ্রেড বি (৩ কোটি টাকা)

চেতেশ্বর পূজারা, অজিঙ্ক রাহানে, অক্ষর প্যাটেল, শার্দূল ঠাকুর , শ্রেয়স আইয়ার , মহম্মদ সিরাজ এবং ইশান্ত শর্মা

গ্রেড সি (১ কোটি টাকা)

শিখর ধাওয়ান , উমেশ যাদব , ভুবনেশ্বর কুমার , হার্দিক পান্ডিয়া, ওয়াশিংটন সুন্দর , শুভমন গিল , হনুমা বিহারি , যুজবেন্দ্র চাহাল , সূর্যকুমার যাদব , ঋদ্ধিমান সাহা, মায়াঙ্ক আগরওয়াল এবং দীপক চাহার ।

Leave a Reply

Your email address will not be published.