প্রশ্ন তামিলে (Tamil) , উত্তর হিন্দিতে (Hindi)! লোকসভায় উত্তপ্ত বাদানুবাদ ডিএমকে সাংসদ এ.গণেশমূর্তি (A..Ganeshmurti)-পীযূষ গয়ালের (Piyush Goyal)

Home দেশের মাটি প্রশ্ন তামিলে (Tamil) , উত্তর হিন্দিতে (Hindi)! লোকসভায় উত্তপ্ত বাদানুবাদ ডিএমকে সাংসদ এ.গণেশমূর্তি (A..Ganeshmurti)-পীযূষ গয়ালের (Piyush Goyal)
প্রশ্ন তামিলে (Tamil) , উত্তর হিন্দিতে (Hindi)! লোকসভায় উত্তপ্ত বাদানুবাদ ডিএমকে সাংসদ এ.গণেশমূর্তি (A..Ganeshmurti)-পীযূষ গয়ালের (Piyush Goyal)

বঙ্গভূমি লাইভ ডেস্ক: ফেব্রুয়ারি মাসের শুরু থেকেই লোকসভায় শুরু হয়েছে বাজেট অধিবেশন (Budget Session)। গত ১ ফেব্রুয়ারি কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitaraman) বাজেট পেশ করার পর থেকেই লোকসভায় শুরু হয়েছে বাজেট অধিবেশন। এবার অধিবেশনের মধ্যেই সাংসদদের প্রশ্নের উত্তর দেওয়াকে কেন্দ্র করে বিবাদে জড়ালেন কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গয়াল (Piyush Goyal) ও তামিলনাড়ুর ডিএমকে সাংসদ এ.গণেশমূর্তি (A.Ganeshamurti)।

গতকাল লোকসভায় নির্দিষ্ট সময় পরে শুরু হয় প্রশ্নোত্তর পর্ব। এই সময় ডিএমকে সাংসদ (DMK) এ.গণেশমূর্তি মাতৃভাষা তামিলে এফডিআই ইনফ্লো (FDI Inflow) সংক্রান্ত একটি প্রশ্ন করেন। প্রশ্নের উত্তর দেওয়ার সময় কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গয়াল জানান, তামিল ভাষায় প্রশ্ন করার কারণে তিনি প্রশ্নের শুরুর অংশটি বুঝতে পারেননি। ডিএমকে সাংসদ কোন প্রকল্পের কথা বলছেন, তা আবারও জানতে চান কেন্দ্রীয় মন্ত্রী।

পীযূষ গয়ালের এই বক্তব্যের পরই লোকসভায় বিতর্কের ঝড় উঠে যায়। উত্তপ্ত বাক্যবিনিময় শুরু হয় বিজেপিবিরোধী সাংসদদের সঙ্গে বিজেপি সাংসদদের। বহুজন সমাজবাদী পার্টির (Bahujan Samajbadi Party) সাংসদ দানিশ আলি (Danish Ali) উঠে দাঁড়িয়ে বারবার চিৎকার করে বলতে থাকেন, ‘দেশে এক জাতি এক ভাষা চলতে পারে না।’ দয়ানিধি মারান (Dayanidhi Maran), টিআর বালু (T.R. Balu) এবং এম.কানিমোঝির (N..Kanimojhi) মতো বয়োজ্যোষ্ঠ ডিএমকে সাংসদরা সেই সময় লোকসভায় উপস্থিত ছিলেন না।

ডিএমকে সাংসদ এ.গণেশমূর্তি স্পষ্টতই জানান, ‘আমি যদি ইংরাজিতে প্রশ্ন করতাম, তবে মাননীয় মন্ত্রী ইংরাজিতেই আমার প্রশ্নের উত্তর দিতেন। কিন্তু আমি যখন তা না করে আমার মাতৃভাষা তামিলে কোনও প্রশ্ন করছি, তখন তিনি আমার প্রশ্নের উত্তর হিন্দিতে দিচ্ছেন।’ তামিল ভাষায় কথা বলার জন্য নোটিশ দিয়েছেন বলেও জানান তিনি। পীযূষ গয়ালও সঙ্গে সঙ্গে ডিএমকে সাংসদের এই বক্তব্যের পাল্টা উত্তর দেন। স্পিকারকে উদ্দেশ্য করে কেন্দ্রীয় মন্ত্রী বলেন মাননীয় সাংসদের প্রশ্নের উত্তর তিনি অবশ্যই হিন্দিতে দিতে পারেন, কারণ প্রত্যেক সাংসদের জন্যই প্রতিটি বক্তব্য অনুবাদের ব্যবস্থা রয়েছে। তাই তাঁর বক্তব্য মাননীয় সাংসদের বুঝতে কোনও অসুবিধাই হবে না।

কেন্দ্রীয় মন্ত্রীর এই বক্তব্যের পরও থামেনি বিতর্ক। মাতৃভাষায় উত্তরের দাবিতে সরব হয়েছিলেন ডিএমকে সাংসদেরা। বিজেপিবিরোধী অন্যান্য দলের সদস্যরাও ডিএমকে সাংসদদের সমর্থন জানান। এমতাবস্থায় লোকসভার স্পিকার (Speaker) ওম বিড়লা (Om Birla) ডিএমকে সাংসদ এ.গণেশমূর্তিকে আরও একবার প্রশ্নটি করার জন্য অনুরোধ জানান। গণেশমূর্তি ফের তামিল ভাষাতেই পুনরায় প্রশ্নটি করেন।

ডিএমকে সাংসদের প্রশ্ন শোনার পর পীযূষ গয়াল বলেন তিনি হিন্দিতেই প্রশ্নের উত্তর দেবেন। উত্তর দেওয়ার আগে ডিএমকে সাংসদের তামিল ভাষায় করা প্রশ্নের হিন্দি অনুবাদ শোনেন কেন্দ্রীয় মন্ত্রী। এরপর প্রশ্নের উত্তরও দেন তিনি। লোকসভায় প্রশ্নোত্তর পর্বে প্রশ্ন যে ভাষায় করা হবে উত্তরও সেই ভাষায় দিতে হবে, এমন কোনও নিয়ম আছে কি না তাও স্পিকারের কাছ থেকে জানতে চান কেন্দ্রীয় মন্ত্রী। মৃদু হেসে এ.গণেশমূর্তি ও পীযূষ গোয়েল দুজনকেই অনুবাদ শোনার জন্য হেডফোন পরার পরামর্শ দেন তিনি। লোকসভার অধিবেশনগুলিতে সাধারণত হিন্দিতেই কথা বলে থাকেন স্পিকার ওম বিড়লা। কিন্তু এদিন তিনি লোকসভার সদস্যদের সঙ্গে ইংরাজিতে কথা বলেন। প্রশ্নোত্তর পর্বের শেষে যখন গণেশমূর্তিকে দ্বিতীয় প্রশ্ন করার কথা বলা হয়, তখনও তিনি তামিলেই প্রশ্ন করেন এবং পীযূষ গোয়েল যথারীতি হিন্দিতেই ওই প্রশ্নের উত্তর দেন।

লোকসভার অধিবেশনে ভাষা বিতর্ক নতুন কিছু নয়।বাজেট অধিবেশনের শুরু থেকে লোকসভা এই ধরনের বিতর্ক প্রত্যক্ষ করেছে। অশ্বিনী বৈষ্ণবের (Ashwini Baishnab) মতো মন্ত্রীরা অ-হিন্দিভাষী রাজ্যগুলির সাংসদদের প্রশ্নের উত্তর হিন্দিতে দিয়েছেন। ২০২১ এ লোকসভার শীতকালীন অধিবেশন চলাকালীন ডিএমকে সাংসদ টিআর বালু অশ্বিনী বৈষ্ণবকে অনুরোধ করেছিলেন, তিনি ইংরেজিতে যে প্রশ্নটি করেছেন তার উত্তর মাননীয় মন্ত্রীকে ইংরেজিতে দিতে হবে। কিন্তু অন্য একটি অনুষ্ঠানে কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব শুধুমাত্র হিন্দিতে উত্তর দিয়েছিলেন। বেসামরিক বিমান পরিবহণ মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া (Jyotiraditya Sindhiya) গত সপ্তাহে বলেছিলেন সংসদে যে কোনও প্রশ্নের উত্তর তিনি কেবল হিন্দিতে দেবেন। স্বাভাবিকভাবেই এইসমস্ত বিষয় নিয়ে দানা বাঁধছে বিতর্ক। পীযূষ গয়ালের কড়া সমালোচনা করেছেন কংগ্রেস সাংসদ এস জ্যোতি মণি (S.Jyotimoni)। তিনি বলেছেন, বিজেপি সরকারের মন্ত্রীরা তামিলনাড়ুর প্রতি এমন অহংকারী মনোভাব পোষণ করছেন। তাঁর বক্তব্য ‘মন্ত্রী ইংরেজিতে না বললে আমাদের কোনো সমস্যা নেই। কিন্তু মি.গয়াল ইংরেজিতে সাবলীল এবং তিনি অন্য সাংসদদের ইংরেজিতে উত্তর দিয়েছিলেন কোনও একটি বিষয় প্রমাণ করতে। তামিলনাড়ুর প্রতিই বিজেপি সরকারের এমন উদ্ধত মনোভাব। বারংবার আমাদের ওপর জোর করে হিন্দি চাপিয়ে দেওয়ার চেষ্টা করা হয়। কিন্তু আমরা হার মানবো না।’ এর আগে ইউপিএ সরকারের (UPA Government) সময় লোকসভায় বিজেপি সাংসদরা তৎকালীন কেন্দ্রীয় মন্ত্রী জয়রাম রমেশকে (Jayram Ramesh) প্রশ্ন করেছিলেন হিন্দিতে উত্তর দেওয়া যায়, এমন প্রশ্নের উত্তর তিন কেন ইংরাজিতে দিচ্ছেন? জয়রাম রমেশ হিন্দিতেই সেই প্রশ্নের উত্তর দিয়েছিলেন।

অ-হিন্দিভাষী রাজ্যগুলির সাংসদরা, বিশেষ করে দক্ষিণের রাজ্যগুলির সাংসদেরা বারংবারই সরব হচ্ছেন হিন্দি আগ্রাসনের বিরুদ্ধে। বিষয়টি নিয়ে বিতর্ক থামারও কোনও লক্ষণ এইমুহূর্তে নেই।

Leave a Reply

Your email address will not be published.